Date : 2022-12-03

এই শীতে রকমারি সবজি হয়। তবে বাড়িতে শীতের সবজির চাষ করতে পারেন। ৪টি সবজি চাষ করুন।

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক: এই শীতের মরশুমে পাঁচটি সবুজ শাকসবজি আপনার বাড়িতে চাষ করতে পারেন। কিছু শাকসবজি কেবল ঠান্ডা আবহাওয়ায় ভালভাবে হয়। আপনার বাড়ির বাগানে পাঁচটি সবজি চাষ করতে পারেন। যেমন
পালং শাক
কম্পোস্টেড সার ব্যবহার করে উন্নত মানের মাটি দিয়ে একটি উর্বর মাটির বিছানা তৈরি করুন। যথেষ্ট বাতাস এবং সূর্যএর আলো যেন পায়।
পালং শাকের বীজ মাটির আধা ইঞ্চি গভীরে বপন করুন। প্রতিটি বীজএর মধ্যে প্রায় তিন-চার ইঞ্চি জায়গা রাখুন। পর্যাপ্ত পরিমাণ জল দিয়ে মাটি কে আর্দ্র রাখতে হবে। এছাড়া কীটপতঙ্গ এবং রোগের উপর নজর রাখতে হবে। ৪০-৬০ দিনের মধ্যে ফসল হবে।

লেটুস
মাটির গুণাগুণ বজায় রাখতে জৈব কম্পোস্ট ব্যবহার করুন এবং ছয় থেকে সাতের pH মাত্রা যেন থাকে। লেটুস বীজ একে অপরের থেকে এক ইঞ্চি দূরে ছিটিয়ে দিন। মাটিকে আর্দ্র রাখতে জল স্প্রে করুন এবং পর্যাপ্ত সূর্যের আলো যেনো পাচ্ছে তা নজর রাখতে হবে। ৭ – ১০ দিনের মধ্যে বীজ অঙ্কুরিত হবে। অঙ্কুরোদগমের পরে, বীজে দুই-তিনটি পাতা বেরোবে।

ব্রকলি
পাঁচ-সাত ঘন্টা সূর্যালোকের আংশিক এক্সপোজার সহ একটি রৌদ্রোজ্জ্বল স্থানে ব্রকলি সবচেয়ে ভাল জন্মায়।
ভালো ও নিষিক্ত মাটির ব্যবস্থা করতে হবে। বীজ একে অপরের থেকে প্রায় এক চতুর্থাংশ থেকে আধা ইঞ্চি গভীরে এবং ১২-২০ ইঞ্চি দূরে রোপণ করতে হবে। হাইড্রেশন বজায় রাখতে সপ্তাহে দুবার জল দিন।

মটর
মটর চাষের জন্য এমন একটি স্থান নিতে হবে যেখানে কমপক্ষে ছয় থেকে আট ঘন্টা সূর্যালোক পাওয়া যায়।
মটর দো-আঁশ মাটিতে ভালোভাবে জন্মায়। প্রায় দুই ইঞ্চি গভীরে এবং প্রায় এক থেকে দুই ইঞ্চি ব্যবধানে বীজ লাগাতে হবে।মাটি আর্দ্র রাখতে পর্যাপ্ত জল দিন।