Date : 2022-12-06

নিজের বাড়ি থেকেই উৎখাত বৃদ্ধাকে পুলিশি নিরাপত্তা দিয়ে বাড়িতে পৌঁছে দিতে হবে নির্দেশ বিচারপতি রাজা শেখর মান্থার।

ষষ্ঠী চট্টোপাধ্যায়, সাংবাদিকঃ-মামলার বয়ান অনুযায়ী মামলাকারীর আইনজীবী অচ্যুত বসু এবং আইনজীবী পুনম বসু জানান প্রবীণ নাগরিক রেখা ভট্টাচার্য্য বয়স ৬৪ । স্বামী জয়দেব ভট্টাচার্য গত২৪মে ২০২১ সালে করোনা আক্রান্ত হয়ে মারা যান।৭৩ সঞ্চিতা পার্ক,পোস্ট অফিস এবিএল টাউন্সিপ দুর্গাপুর…থানা নিউ টাউন শিপ জেলা পশ্চিম বর্ধমানের বাসিন্দা।

জয়দেব বাবুর মৃত্যুর তাঁর ভাই মহাদেব ভট্টাচার্য বৌদি রেখা ভট্টাচার্য্যকে বাড়ি থেকে উচ্ছেদ করে দেয়।নিরুপায় রেখাদেবী পুলিশের শরণাপন্ন হয়। কিন্তু পুলিশ কোন পদক্ষেপ গ্রহণ না করায় অগাস্ট ২০২২ পুলিশি নিষ্ক্রিয়তার মামলা দায়ের করেন কলকাতা হাইকোর্টে।গত সেপ্টেম্বর ২০২২সালে বিচারপতি রাজা শেখর মান্থা পুলিশি রিপোর্ট তলব করেছিলেন

রেখা ভট্টাচার্যের পক্ষের আইনজীবী আদালতে দাবি করেন বারংবার পুলিশের কাছে আবেদন জানানো সত্বেও পুলিশ কোন পদক্ষেপ গ্রহণ করেনি বলে অভিযোগ করেন।শুধু তাই নয় বৃদ্ধা কে নিজের বাড়ি থেকে যেভাবে উচ্ছেদ করা হয়েছে তা সম্পূর্ণ বেআইনি।রেখা দেবীর স্বামী তাঁর ভাই মহাদেব ভট্টাচার্য্যকে নিজের বাড়িতে আশ্রয় দিয়েছিলেন।কিন্তু যেহেতু তাঁদের কোন সন্তান নেই তাই রেখা দেবীর অসহায়তাকে কাজে লাগিয়ে বাড়ি দখল করে নিয়েছে তাঁর দেওর।বর্তমানে রেখা দেবী ভাড়া বাড়িতে বসবাস করছেন।

বিচারপতি রাজা শেখর মান্থা গত ৩১শে অক্টোবর ২০২২ রিপোর্ট জমা না দেওয়ায় নিউ টাউন থানার দুর্গাপুর অফিসার ইনচার্জ(পশ্চিম বর্ধমান)নির্দেশ দিয়েছিলেন।কিন্ত পুলিশের পক্ষ থেকে কোন রিপোর্ট জমা না দেওয়ার কারণে হাইকোর্টে সশরীরে হাজিরার নির্দেশের পাশাপাশি পুলিশ কি কি পদক্ষেপ নিয়েছে তাও জানাতে হবে।

বৃহস্পতিবার বিচারপতি রাজাশেখর মন্তা নির্দেশ দিয়েছেন পুলিশকে অবিলম্বে ওই বৃদ্ধাকে যেমন তার বাড়িতে পৌঁছে দেবে পুলিশি নিরাপত্তা দিয়ে এবং তার পাশাপাশি যিনি ওই বৃদ্ধাকে বাড়ি থেকে উৎপাত করার চেষ্টা করেছিলেন তাকেও বাড়ি থেকে বার করে দিতে হবে।