Date : 2022-12-06

পিএইচডি – তে নয়া নিয়ম।

নাজিয়া রহমান, সাংবাদিক:- প্রশিক্ষিত ও অনুসন্ধিৎসু গবেষক তৈরী করতে পিএইচডি নিয়ে নয়া বিধিলাগু করতে চলেছে ইউজিসি। দেশের প্রতিটি কলেজ- বিশ্ববিদ্যালয়ের অধ্যক্ষ ও উপাচার্যদের পিএইচডি সংক্রান্ত নয়া বিধি চালুর আর্জি জানিয়েছে ইউজিসি।

পিএইচডি সংক্রান্ত নয়া বিধিলাগু করতে চলেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন। কলেজ বিশ্ববিদ্যালয়ের অধ্যক্ষ ও উপাচার্যদের এই সংক্রান্ত চিঠি দিল ইউজিসি। সংশোধিত নির্দেশিকায় যা উল্লেখ করা হয়েছে সেগুলি হল,
পরিবর্তন আনা হচ্ছে পিএইচডি-এর যোগ্যতা, ভর্তি ও মূল্যায়ন পদ্ধতিতে। নয়া বিধিতে রেফার্ড জার্নাল বা তালিকাভুক্ত নির্দিষ্ট জার্নালে গবেষণা সংক্রান্ত রচনাপ্রকাশের আবশ্যিকতাকে বাদ দেওয়া হয়েছে। চারবছরের স্নাতক ডিগ্রি পাশ করে সরাসরি পিএইচডি কোর্স করা যাবে।
সেক্ষেত্রে নূন্যতম নম্বর ৭৫ শতাংশ থাকতে হবে।
যদি কোনও শিক্ষার্থীর এই নম্বর না থাকে তাহলে সেই শিক্ষার্থীকে এক বছরের স্নাতকোত্তর ডিগ্রি করতে হবে।সেক্ষেত্রে সংশ্লিষ্ট সেই ব্যক্তিকে স্নাতকোত্তরে ৫৫ নম্বর পেতে হবে।

কলেজ বিশ্ববিদ্যালয়গুলিকে পিএইচডি নিয়ে নয়া বিধি দ্রুত লাগু করার আর্জি জানানও হয়েছে। এই নয়া বিধি নিয়ে শুরু হয়েছে বিতর্ক। শিক্ষকমহলের একাংশ এই নিয়মে খুশি নয়।