Date : 2022-12-06

ফুটবল বিশ্বকাপ ফিভার কলকাতায়। ঘুড়িতে ফুটবল বিশ্বকাপ ২০২২- এ অংশগ্রহণকারী দেশের ফ্ল্যাগ।

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক : হাতে আর ৫ দিন। তারপর ফুটবল বিশ্বকাপ ফিভারে ডুব দেবে সব দেশ।
2022 ফিফা বিশ্বকাপ 20 নভেম্বর উপসাগরীয় দেশ কাতারে শুরু হচ্ছে। জানা যাচ্ছে যে অক্টোবরের মাঝামাঝি তেই ফিফা বিশ্বকাপের ২.৯ মিলিয়ন টিকিট বিক্রি হয়েছে। দক্ষিণ কোরিয়া এবং জাপানে ২০০২ ফিফা বিশ্বকাপ এবং ফ্রান্সে ১৯৯৮ ফিফা বিশ্বকাপের টিকিট বিক্রির চেয়েও ২০২২ ফিফা বিশ্বকাপের টিকিট বেশি বিক্রি হয়েছে।
ফিফা বিশ্বকাপকে আন্তর্জাতিক ফুটবলের শিখর বলে মনে করা হয়। প্রতি চার বছর অন্তর অনুষ্ঠিত হয় ফিফা বিশ্বকাপ। কাতারে অনুষ্ঠিত ফিফা বিশ্বকাপের ২০২২ এ মোট ৩২টি দল খেলছে। ফুটবল বিশ্বকাপের ফিভার কলকাতাতেও। ফুটবল বিশ্বকাপের প্রতি ভালোবাসা দেখা গেল এবার ঘুড়িতে। অংশগ্রহণকারী দেশের ফ্ল্যাগ দিয়ে তৈরি হয়েছে এবং হচ্ছে ঘুড়ি। এমনকি অংশগ্রহণকারী দেশের ফ্ল্যাগ দিয়ে তৈরি ফিফা লেখা।


২০২২ ফুটবল বিশ্বকাপ এর ম্যাসকট, ওয়ার্ল্ড কাপ তৈরি করেছে লেবুতলা পার্কে অবস্থিত এক ঘুড়ি বিক্রেতা। দোকানের নাম ইন্ডিয়া কাইট। ৫০ বছর ঊর্ধ্ব এই দোকানটির সঙ্গে জড়িয়ে তাবড় তাবড় শিল্পীদের ইতিহাস। এই দোকানের মালিক অজিত দত্ত ফুটবল খেলতে ভালোবাসতেন তাই বিভিন্ন খেলোয়ার শিল্পীদের সঙ্গে একসময় ওঠাবসা ছিল অজিতবাবুর। সময়ের সঙ্গে সঙ্গে পাল্টেছে দোকানের মালিকও। ছেলে সৈকত দত্তের কাধে ইন্ডিয়া কাইটের দায়িত্ব ভার।

বাবাকে অনুসরণ করেই সৈকত বাবু এগোচ্ছেন। ফুটবল বিশ্বকাপ এলেই নিজের হাতে তৈরি করেন ঘুড়ি। ঘুড়িতে থাকে বিশ্বকাপে অংশগ্রহণকারী দেশের ফ্ল্যাগ। এবছরও সৈকত বাবু এবং তার বাবা তৈরি করেছেন ফুটবল ২০২২ বিশেষ ঘুড়ি। অজিতবাবু জানান সখে বানানো এইসব। চাহিদা থাকে। বিশেষ করে ব্রাজিল আর আর্জেন্টিনার বলে জানান অজিত বাবুর ছেলে সৈকত দত্ত। দাম সাধ্যের মধ্যে। খেলার শুরুর চেয়ে শেষের দিকে বিক্রি বেশি হয় বলে জানান তিনি। শুধু ফুটবল বিশ্বকাপ নয়, ক্রিকেট বিশ্বকাপের ক্ষেত্রেও একই ছবি দেখা যায়। ক্রিকেট বিশ্বকাপ এলে বিভিন্ন দেশের ফ্ল্যাগ, কাপ ছবি তুলে ধরা হয় ঘুড়িতে।