Date : 2022-12-03

হলুদে সাইন বোর্ডই কেন লেখা হয় স্টেশনের নাম, জানান কি!

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক: প্রতিটি রেল স্টেশনের নাম হলুদ সাইন বোর্ডে লেখা থাকে কেন? এই প্রশ্ন প্রায়শই অনেকেরই মাথায় এসেছে। তবে তার সদুত্তর কখনও পাওয়া হয়নি। জেনে নিন সঠিক কারণটি।


ভারতের মতো বড় এবং জনবহুল দেশে পরিবহন তথা যোগাযোগ মাধ্যম রেল। সেক্ষেত্রে প্রতিদিনই দেশের লক্ষ লক্ষ মানুষকে কর্মসূত্রে বাইরে বেরতে হয়। ট্রেনে ভ্রমণ করতে কম বেশি সকলেই পছন্দ করেন। পাশাপাশি, ভ্রমণকালে বিভিন্ন অভিজ্ঞতারও সাক্ষী হন যাত্রীরা। ভারতীয় রেলকে পরিবহন ব্যবস্থার ‘লাইফ লাইন’ বলা হয়। দেশে প্রায় আট হাজার টি রেলওয়ে স্টেশন রয়েছে। এই স্টেশনগুলো নানান বিচিত্রতায় ভরা। কোনও স্টেশন ভূতের আতঙ্কে কাঁপে। কোনও স্টেশন সমতলের আঙিনা ছাড়িয়ে পাহাড়ের খাঁজে অধিক উচ্চতার শিরোপা নিয়ে মশগুল। কিন্তু যতই আলাদা বৈচিত্র্য থাক না কেন, একটি বিষয়ে সব স্টেশনের বৈশিষ্ট্য হুবহু একই। সেটি হল, স্টেশনের নাম লেখা বোর্ড যেটি প্ল্যাটফর্মের দুই প্রান্তে তিনটি ভাষায় লেখা থাকে। রেলের এই সাইন বোর্ডের বেস কালার সবসময় হলুদ রঙের হয়। কেন হলুদ রঙের হয়?


কারণ, হলুদ রং সরাসরি সূর্যালোকের সঙ্গে সম্পর্কিত।পাশাপাশি, রংটি মানসিক শক্তি বৃদ্ধি করে। বাকি রঙের তুলনায় এই রঙের পটভূমি খুবই কার্যকর। এটি মনের উপর ইতিবাচক প্রভাবও ফেলে। সেই সঙ্গে হলুদ বোর্ডে কালো রঙে লেখা শব্দগুলো দূর থেকে স্পষ্ট দেখতে পাওয়া যায় বলে ট্রেন চালক বহুদূর থেকেই হলুদ রঙের বোর্ড দেখা আগেভাগেই জেনে যান সামনে একটা স্টেশন আছে। তিনি ট্রেনের গতি কমাতে শুরু করেন।