Date : 2023-02-02

টেট নিয়ে কড়া পর্ষদ। নেওয়া হয়েছে একাধিক ব্যবস্থা।

নাজিয়া রহমান, সাংবাদিক:- প্রাথমিকের শিক্ষক নিয়োগের টেট ১১ডিসেম্বর। এই পরীক্ষা নিয়ে বিতর্ক এড়াতে মরিয়া পর্ষদ থেকে সরকার প্রত্যেকেই। তাই কড়া নজরদারিতে চলছে পরীক্ষার আয়োজন। পরীক্ষাকে ঘিরে নেওয়া হয়েছে বেশ কিছু কড়া পদক্ষেপ।

১১ ডিসেম্বর প্রাথমিকের টেট। তার আগে যুদ্ধংদেহি মেজাজে তোড়জোড় শুরু করেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ থেকে সরকার প্রত্যেকেই। এই টেট নিয়ে যাতে কোনরকম অভিযোগ সামনে না আসে তাই চলছে কড়া নজরদারি। প্রাথমিকের টেটের মাধ্যমে শিক্ষক নিয়োগকে ঘিরে দূর্নীতির নানা অভিযোগ উঠেছে। তাই এই টেটকে ঘিরে যাতে আর না কোন বিতর্ক উঠে সে নিয়ে সজাগ রয়েছে প্রশাসন। সরকারের সঙ্গে আলোচনা করে এই টেটকে ঘিরে নেওয়া হয়েছে নানা সিদ্ধান্ত। রাজ্যজুড়ে প্রায় ৭ লক্ষ পরীক্ষার্থী বসবেন প্রাথমিকের টেটে। মোট ১৪৫৩টি কেন্দ্রে হবে পরীক্ষা। স্বচ্ছতা বজায় রাখতে নেওয়া হয়েছে কড়া পদক্ষেপ।

পরীক্ষাকে ঘিরে যে সব পদক্ষেপগুলো নেওয়া হয়েছে সেগুলি হল। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার মত স্পর্শকাতর এলাকাগুলিতে বন্ধ থাকতে পারে ইন্টারনেট পরিষেবা। পরীক্ষার্থীরা পরীক্ষা হলে হাতঘড়ি বা স্মার্ট ওয়াচ পরে প্রবেশ করতে পারবেন না।তাই পরীক্ষা হলের প্রতিটি কক্ষে থাকবে দেওয়াল ঘড়ি।টেটের প্রশ্নপত্র পরীক্ষাকেন্দ্রে আনা ও উত্তরপত্র পর্ষদের রিজিওনাল অফিসে পৌঁছে দেওয়ার দায়িত্ব থাকবে পুলিশের উপর।পরীক্ষাকেন্দ্রের বাইরে থাকবে কড়া পুলিশি নিরাপত্তা।পরীক্ষাকেন্দ্রের চত্ত্বরে জারি হতে পারে ১৪৪ধারা।পরীক্ষাকেন্দ্রের আশেপাশে বন্ধ রাখতে হবে জেরক্সের দোকান।
পরীক্ষার দিন যাতে রাস্তায় পর্যাপ্ত বাস বা অন্যান্য যাত্রী পরিবহন থাকে সেদিকে নজর রাখবে পরিবহন দফতর।পরীক্ষার সময় নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ পরিষেবা যথার্থ যাতে থাকে সেদিকে নজর রাখার নির্দেশ বিদ্যুৎ দফতরকে পরীক্ষাকেন্দ্রে থাকতে পারে মেটাল ডিটেকটর।

প্রাথমিকের শিক্ষক নিয়োগকে ঘিরে যে সমস্ত অভিযোগ উঠেছে তার অবসান ঘটাতে তৎপর সরকার ও পর্ষদ। তাই ১১ ডিসেম্বর যে পরীক্ষা হবে তার মাধ্যমে সমস্ত বিতর্কের অবসান ঘটাতে মরিয়া পর্ষদ। নতুন সভাপতি গৌতম পাল প্রাথমিক শিক্ষা পর্ষদের দায়িত্বভার গ্রহণ করার পরে প্রতিবছর প্রাথমিকের টেট নেওয়ার কথা ঘোষণা করেন। পাশাপাশি তিনি বছরে দুবার করে নিয়োগের কথাও ঘোষণা করেন। সূত্রের খবর, ১১ডিসেম্বরের টেটের ফল ৭থেকে ১০ দিনের মধ্যে প্রকাশ হতো পারে।