Date : 2023-01-29

আদা সংরক্ষণের সহজ উপায়

আদা সংরক্ষণের সহজ উপায়

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক- যে কোনও রান্নায় স্বাদ আনতে বা একাধিক শারীরিক জটিলতা দূর করতে আদা ভীষণ উপকারী। সব হেঁশেলেই সারা বছর মজুত থাকে আদা। একাধিক গুণ সম্পন্ন এই উপাদান অনেকই জমা করেন ফ্রিজে কিংবা কেউ কেউ রাখেন রান্না ঘরে থাকা সবজির ঝুড়িতে। তবে আদার সঠিক গুণ পেতে তা সঠিকভাবে সংরক্ষণ করা প্রয়োজন। আজ রইল আদা সংরক্ষণের বিশেষ উপায়ের হদিশ। এবার থেকে এই বিশেষ উপায় মেনে আদা সংরক্ষণ করুন। এতে বজায় থাকবে এর গুণাগুণ।

১)খোসা সমেত গোটা আদা সংরক্ষণ করতে চাইলে তা ফ্রিজে রেখে দিতে পারেন। আদা দীর্ঘদিন সতেজ রাখতে চাইলে তা কোনও বায়ুরোধক কৌটো বা প্লাস্টিকের ব্যাগে ভরে ফ্রিজে রেখে দিন। এতে তা দীর্ঘদিন ঠিক থাকবে।

২) খোসা ছাড়ানো হয়ে গেলে তা সংরক্ষণ করা কঠিন। এক্ষেত্রে খোসা ছাড়ানোর পর আদা টুকরো করে কেটে নিন। এবার আদার টুকরো প্লাস্টিকের ব্যাগে ভরে নিন। এবার সেটি ফ্রিজের ড্রয়ারে রেখে দিন। তিন সপ্তাহ পর্যন্ত সতেজ থাকবে এই আদা।

৩) আদা বেটে নেওয়ার পর তা অনেকে রেখে দেন। সময় বাঁচাতে আদা বেটে তা সপ্তাহভর ব্যবহার করেন অনেকে। এক্ষেত্রে আদা বাটার পর তা সংরক্ষণ করতে মেনে চলুন বিশেষ নিয়ম। বাটার পর সেই আদা এয়ার টাইট কন্টেনারে ভরে নিন। খেয়াল রাখবেন যেন সঠিক ভাবে বন্ধ থাকে কন্টেনার। এই কন্টেনার ফ্রিজে রেখে দিন। দীর্ঘদিন আদা ঠিক থাকবে।

৪) কাগজের ব্যাগে আদা রাখতে পারেন। দোকান থেকে কেনার পর কাগজের ব্যাগ কিংবা তোয়ালে মুড়ে আদা রেখে দিন। দীর্ঘক্ষণ তা ঠিক থাকবে।

৫) আদা সংরক্ষণের পাশাপাশি আদা কেনার সময়ও বিশেষ গুরুত্ব দিন। আদার গায়ের মসৃণ ত্বক দেখে নেবেন। কোনও অংশে পচন ধরেছে কি না তা দেখে নেবেন। নরম বা ছাঁচ দেখা যাচ্ছে এমন আদা না কেনাই ভাল। এই ধরনের আদা সংরক্ষণ করা বেশ কঠিন কাজ। মেনে চলুন এই কয়টি বিশেষ টিপস। সহজেই আদা দীর্ঘদিন সংরক্ষণ করা সম্ভব হবে।