Date : 2023-02-02

চিকেনের বিভিন্ন রকমের রেসিপি হয়ে থাকে। তার মধ্যেই একটা সহজ স্পেশাল রেসিপি হলো মোগলাই চিকেন। বিস্তারিত জানতে হলে পড়তে হবে।

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক:- মুরগির কিছু ঘরোয়া পদ আমরা হেসেলে রোজদিন করেই থাকি। এবার স্বাদ বদলাতে রইলো নতুন একটি পদ। নাম মোগলাই চিকেন। নাম শুনলেই জিভে জল আসে। এই মোগলাই মুরগি বা মোগলাই চিকেন রান্না করতে কি কি লাগবে দেখে নেওয়া যাক।

• উপকরণ: মোগলাই মুরগি বানাতে নিতে হবে ১ কেজি মুরগি মাংসের টুকরো, এক চা চামচ নুন, এক চা চামচ লেবুর রস, আধ কাপ টকদ‌ই, এক চা চামচ আদা বাটা, এক চামচ রসুন বাটা, আধ চা চামচ হলুদ গুঁড়ো, তেল, শা জিরে, গোটা গরম মশলা, তেজপাতা, গোলমরিচ, জিরে, কাঁচা লঙ্কা, ধনে গুঁড়ো, কাজুবাদাম , আমন্ড বাদাম, বেরেস্তা(পেঁয়াজ লাল), ফ্রেশ ক্রিম, ধনে পাতা কুচি।

• রান্নার পদ্ধতি : প্রথমে মুরগি মাংসের টুকরোগুলো ভালো করে ধুয়ে জল ঝরিয়ে নিন। তারপর তাতে দিয়ে দিন এক চা চামচ নুন, এক চা চামচ লেবুর রস, আধ কাপ টকদ‌ই, এক চা চামচ আদা বাটা, এক চা চামচ রসুন বাটা এবং আধ চা চামচ হলুদ গুঁড়ো দিয়ে ভালো করে মাখিয়ে ৩০ মিনিট মতো ম্যারিনেট করে রাখুন।
এবার কড়াতে পরিমাণমতো তেল দিন, তারপর তেল গরম হলে তাতে এক চা চামচ শা জিরা, গোটা গরম মশলা, তেজপাতা এবং গোলমরিচ ফোড়ন দিয়ে মাংসটা দিয়ে দশ মিনিট মতো কষিয়ে নিন। তারপর তাতে এক চা চামচ করে জিরে, ‌লঙ্কা এবং এক টেবিল চামচ ধনে গুঁড়ো দিয়ে আবার কষান পাঁচ মিনিট।
এবার এতে দশ থেকে ১২টা কাজু এবং আমন্ড বাদাম এক সঙ্গে পেস্ট করে দিন। এখন ভালো করে কষান। মিনিট পাঁচেক কষিয়ে বেরেস্তা (পেঁয়াজ লাল) ছড়িয়ে আরও কিছুক্ষণ রান্না করুন। এবার দেড় কাপ গরম জল দিন, ফুটে উঠলে পরিমাণ মতো নুন দিয়ে একটু নাড়িয়ে নিয়ে ঢাকা দিয়ে দিন ১৫ মিনিটের জন্য।
তারপর ঢাকা খুলে তাতে ফ্রেশ ক্রিম দিয়ে দিন আধ কাপ। সঙ্গে বাকি বেরেস্তা (পেঁয়াজ লাল)এবং চার পাঁচটা কাঁচা লঙ্কা দিয়ে ভালো করে নাড়িয়ে মিনিট পাঁচেক মতো রান্না করে ধনেপাতা কুচি ছড়িয়ে ঢাকা দিয়ে রাখুন। গ্যাস বন্ধ করে দিন,।বেশ কিছুক্ষণ রেখে তারপর নামিয়ে গরম গরম পরিবেশন করুন রুটি বা পোলাও এর সঙ্গে।