Date : 2023-02-02

হাই কোর্টে ধাক্কা বিরোধী দলনেতার। শুভেন্দু বাড়ির সামনেই নির্ধারিত সময়েই হচ্ছে অভিষেকের সভা।

ষষ্ঠী চট্টোপাধ্যায়, সাংবাদিক:- আগামী শনিবার ৩রা ডিসেম্বর রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর কাঁথির বাড়ির সামনে সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের সংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সভা আটকাতে বৃহস্পতিবার সকালেই শুভেন্দু র আইনজীবী বিষয়টি আদালতের দৃষ্টি আকর্ষন করেন।বিচারপতি রাজা শেখর মান্থা জরুরি ভিত্তিতে দুপুর ২টায় মামলাটি শুনবেন বলে জানিয়েছিলেন।

এদিন দুপুর ২টার মামলার শুনানিতে বিরোধিদলনেতা শুভেন্দু অধিকারীর আইনজীবী জানান কাঁথির এত জায়গা ছেড়ে কেন বার বার আমার বাড়ার দোরগোড়ায় রাজনৈতিক সভা সমাবেশের জন্য বেছে নেওয়া হয়েছে।পাল্টা সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের আইনজীবী জানান রাজ্যের বিরোধি দলনেতা কি ঠিক করবেন কোথায় তৃণমূল কংগ্রেসের সভা মিছিল হবে?

বিচারপতি রাজ্যের এডভোকেট জেনারেল সৌমেন্দ্র নাথ মুখোপাধ্যায়ের কাছে জানতে চান যেখানে রাজনৈতিকসভা করার অনুমতি প্রশাসনের পক্ষ থেকে দেওয়া হয়েছে কিনা? যে কলেজের মাঠে সভা হচ্ছে সেই কলেজ কি অনুমতি দিয়েছেন? উত্তরে এডভোকেট জেনারেল জানান প্রত্যেকেই অনুমতি দিয়েছেন।
মামলাকারী শুভেন্দু অধিকারীর আইনজীবী র প্রশ্ন কেন বার বার আমার বাড়ির সামনে এই ধরণের রাজনৈতিক সভা করা হচ্ছে।আদালতের কাছে আমার আবেদন অবিলম্বে সভার অনুমতি বাতিল করা হোক।বিচারপতির মন্তব্য কোন রাজনৈতিক দল গণতান্ত্রিক অধিকারের জন্য সভা সমাবেশ করে তাহলে আদালত তাতে হস্তক্ষেপ করতে পারে না।যদি প্রশাসন বা জমির মালিক অভিযোগ জানতো তাহলে আদালতে অবশ্যই হস্তক্ষেপ করতো।

বিচারপতি রায় দিতে গিয়ে বলেন কোন যেকোনো রাজনৈতিক দল তাঁরা সভা, সমাবেশ, মিছিল করতে পারে।তাঁদের অধিকারে হস্তক্ষেপ করবে না আদালত।পাশাপাশি এদিন পশ্চিম মেদিনীপুরের পুলিশ সুপার এবং কাঁথি থানার অফিসার ইনচার্জ কে নির্দেশ দেন এই সভা ঘিরে যাতে কোন অপ্রীতিকর ঘটনা না ঘটেএবং সেখানকার সাধারণ মানুষের যাতে কোন ধরনের সমস্যা না হয় তা নিশ্চিত করবেন।

মামলার নিষ্পত্তি না করে বিচারপতি নির্দেশ দিয়েছেন আগামী সোমবার প্রাথমিক রিপোর্ট আদালতে পেশ করবেন পুলিশ সুপার।ওই দিন মামলার পরবর্তী শুনানি ধার্য করেছেন।