Date : 2024-03-29

অধিকারের দাবিতে মহামিছিলে সামিল চাকরিপ্রার্থীরা।

নাজিয়া রহমান, সাংবাদিক : ফের পথে নামলো চাকরিপ্রার্থীরা নিজেদের হকের চাকরির দাবিতে নটি সংগঠনের যৌথ মঞ্চের সদস্যরা সোমবার শিয়ালদা থেকে ওয়াই চ্যানেল পর্যন্ত ছিলে হাটলো। বেলা বারোটায় শিয়ালদা স্টেশনের কাছে জমায়েত করেন চাকরিপ্রার্থীরা। তারপর প্রোফাইল পদযাত্রা। চাকরিপ্রার্থীদের এই মহা মিছিলে ফোন করেছিলেন মিরাতুন নাহার সহ সমাজের বিশিষ্ট ব্যক্তিরা।

এই মহামিছিলে শামিল হয়নি এসএলএসটি নবম থেকে দ্বাদশ শ্রেণীর শিক্ষক নিয়োগের পরীক্ষায় উত্তীর্ণ মেধাতালিকাভুক্ত চাকরি প্রার্থীরা। ইতিমধ্যেই তারা শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর সঙ্গে তাদের দাবি নিয়ে বৈঠকে বসেছেন। শিক্ষামন্ত্রী তাদের আশ্বাস দিয়েছেন এবং ধৈর্য ধরতে বলেছেন। তাই এই সংগঠনের চাকরি প্রার্থীরা পৃথকভাবেই আন্দোলনকে চালিয়ে নিয়ে যেতে চান তাই তারা সোমবারের এই মহামিছিলে অংশগ্রহন করেনি।

এদিনের এই মহা মিছিলে যে সমস্ত চাকরিপ্রার্থীরা অংশগ্রহণ করেছিলেন তাদের মধ্যে কোন মঞ্চের চাকরি প্রার্থী পাঁচ বছর ধরে আন্দোলন চালাচ্ছেন, আবার কোন মঞ্চের সদস্যরা আট বছর ধরে বঞ্চিত। তাই এই মহাজোটের মিছিলে অংশগ্রহণকারী চাকরিপ্রার্থীদের বক্তব্য, যে নিয়োগ আটকে রয়েছে তা দ্রুত শুরু হোক।

এদিন মিছিলে সামিল হয়েছিল মাদ্রাসার চাকরিপ্রার্থীরা। সামিল ছিল গ্রুপ ডি চাকরিপ্রার্থীরা, গ্রুপ সি প্যানেলে থাকা নিয়োগ না পাওয়া চাকরিপ্রার্থীরা, এছাড়াও ছিল ২০১৪- প্রাথমিকের টেট উত্তীর্ণরা সহ নটি সংগঠন। বিদ্বজ্জনেরাও এদিন আন্দোলনকারীদের সমর্থনে এগিয়ে এসেছেন।

ধর্মতলা চত্বরে মাতঙ্গিনী হাজরার পাদদেশ সহ শহরের একাধিক জায়গায় নিজেদের অধিকারের দাবি সরব এই সমস্ত চাকরিপ্রার্থী ধর্না মঞ্চ চালিয়ে যাচ্ছেন। এবার দাবিকে আরও জোরদার করতে রাজপথে মহামিছিলে সামিল হলেন তারা। চাকরিপ্রার্থীদের ন্যায্য অধিকারের দাবিতে আয়োজিত মিছিলে স্তব্ধ হয়ে পড়ে মহানগর। বেশ কিছুক্ষণে যানজটে ভোগান্তি সহ্য করতে হয় যাত্রীদের।