Date : 2024-04-18

একটা ছাতার ভরসাতেই দেদার বিক্রি হচ্ছে সমরদার বিরিয়ানি

শাহিনা ইয়াসমিন, সাংবাদিকঃ মাথার উপর কোনও ছাদ নেই। শুধু একটা ছাতার ভরসাতেই দেদার বিক্রি হচ্ছে বিরিয়ানি। যা সমরদার বিরিয়ানি নামে খ্যাত। দেশপ্রিয় পার্কের কাছে প্রিয়া সিনেমা হলের সামনে ফুটপাতের উপর দোকান। দোকান বলতে শুধু একটা টেবিল তার উপর রাখা প্লেট, পাশেই ছাতা আর লাল কাপড়ে মোড়া বিশাল হাঁড়ি। যার মধ্যেই রয়েছে লোভনীয় মোগলাই খাবার-বিরিয়ানি। ১৯৯৯ সাল থেকে এই দেশপ্রিয় পার্ক চত্বরে বিরিয়ানি বিক্রি করছেন সমর কয়াল। বয়স ৫৭ বছর। বাড়ি থেকে নিজেই বিরিয়ানি রান্না করে নিয়ে আসেন। দেশপ্রিয় পার্ক চত্বরে প্রায়ঃশয় যাতায়াত আছে যাদের, তাঁদের কাছে এই মানুষটা ভীষণ প্রিয়। প্রায় ২৩ বছর ধরে বিরিয়ানি বিক্রির ব্যবসা চালিয়ে যাচ্ছেন সমরদা। কিন্তু খাবারের স্বাদে-গন্ধে-গুণগত মান একই রয়ে গেছে। এখানে এলে আপনি পেয়ে যাবেন চিকেন বিরিয়ানি ও মটন বিরিয়ানি৤ আর তার সঙ্গে স্যালাড-কাঁচা লঙ্কা। এখানে যদি বিরিয়ানির স্বাদ নিতে চান তাহলে আসতে হবে দুপুরের দিকে। কারণ মাত্র এক হাঁড়ি বিরিয়ানি করে নিয়ে আসেন সমরদা। এই এক হাঁড়ি অবশ্যই বিশাল একটি হাঁড়ি৤

এই এক হাঁড়ি বিরিয়ানি শেষ হয়ে গেলে কিন্তু আপনি আর সেই দিনের মতো সমরদার বিরিয়ানি পাবেন না। প্রতিদিন প্রায় ১৫০ থেকে ২০০ জন বিরিয়ানি প্রেমির আনাগোনা হয় সমরদার বিরিয়ানির দোকানে। বিরিয়ানি খেতে আসা মানুষদের লাইন সামাল দিতে দশভুজা রূপ নেন সমরদা। একের পর এক প্লেটে আলু-মাংস দিয়ে সাজানো বিরিয়ানি সঙ্গে স্যালাড ও কাঁচা লঙ্কা দিয়ে পরিবেশন করছেন তিনি৤ বসে খাওয়ার ব্যবস্থা যেমন আছে। অন্যদিকে পার্সেলের ব্যবস্থাও আছে। ফুল প্লেট বা হাফ প্লেট দুটোই পাবেন এখানে। ফুল প্লেট চিকেন বিরিয়ানির দাম ১৫০ টাকা, ফুল প্লেট মটন বিরিয়ানির দাম ১৭০ টাকা।

আবার হাফ প্লেট চিকেন বিরিয়ানি পেয়ে যাবেন ৯০ টাকায় এবং হাফ প্লেট মটন বিরিয়ানি পাবেন ১০০ টাকায়। শীত-গ্রীষ্ম-বর্ষা সমদরদার বিরিয়ানি ভরসা কারণ সবসময় পাওয়া যায়৤ বিরিয়ানির স্বাদে ও গুণগত মানে কোনও আপস করেন না সমরদা। পরিমাণ অনেকটাই। দামও সাধ্যের মধ্যে। তাই বার বার আসা এমনটাই প্রতিক্রিয়া দিলেন সমরদার কাছে বিরিয়ানি খেতে আসা বিরিয়ানি প্রেমিরা।