Date : 2024-04-20

কলকাতায় করোনা আক্রান্ত বিদেশী পর্যটক, ফের বাড়ছে আতঙ্ক

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিকঃ কলকাতায় করোনা আক্রান্ত বিদেশী পর্যটক। কলকাতা বিমানবন্দরে র‍্যান্ডম টেস্টে জানা যায় তিনি পজিটিভ । তাকে বেলেঘাটা আইডি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

জানা যাচ্ছে ওই মহিলা কুয়ালালামপুর থেকে বুদ্ধগয়া যাচ্ছিলেন। বেলঘাটা আইডি হাসপাতালে নিয়ে যাওয়ার পর বেশকিছুক্ষণ এম্বুল্যান্সেই বসিয়ে রাখা হয় তাকে। সেখানেই তার সঙ্গে কথা বলে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করেন চিকিৎসকেরা। আপাতত তার কোনও উপসর্গ নেই।

অন্যদিকে শনিবার রাতে দুবাই ফেরত আরও এক পুরুষ যাত্রীর শরীরের করোনা ভাইরাসের সন্ধান মেলে। বিমানবন্দর সূত্রে খবর, দুবাইয়ের ওই নাগরিক শনিবার রাতে কলকাতা বিমানবন্দরে অবতরণ করলে সরকারি নিয়মানুসারে তার করোনা পরীক্ষা করা হলে কোভিড পজিটিভ ধরা পড়ে। এরপরেই ওই যাত্রীকে অন্যান্য যাত্রীদের থেকে আলাদা করা হয়। পরবর্তী সময়ে বেলঘাটা আই ডি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরে তাকে আইসোলেটেড করা হয়। তার সংস্পর্শে আসা ব্যক্তিদের কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। উল্লেখ্য দুজনের নমুনাই কল্যাণীতে পাঠানো হবে জিনোম সিকোয়েন্স টেস্টের জন্য। এটা জানতে যে আক্রান্তরা করোনার নয়া ভ্যারিয়ান্ট B6.7 এ আক্রান্ত কি না!

নতুন করে বাড়ছে করোনা উদ্বেগ। সমস্ত রাজ্যের কাছে কোভিড প্রস্তুতি সংক্রান্ত তথ্য চাওয়া হয়েছে কেন্দ্রের তরফে। সোমবার কলকাতার সমস্ত সরকারি হাসপাতাল ও জেলার হাসপাতালের সঙ্গে বৈঠকে বসে স্বাস্থ্য ভবন। আগামীকাল এই সমস্ত তথ্য অনলাইনে পাঠাতে হবে কেন্দ্রের কাছে। যা আপলোড হবে কেন্দ্রীয় হেলথ পোর্টালে।

এই বৈঠকের আলোচ্য বিষয়ঃ
লোকালয় থেকে কোভিড হাসপাতাল কত দূরে?

হাসপাতালগুলিতে কতজন কোভিড বিশেষজ্ঞ চিকিৎসক ও নার্স আছেন?
নন কোভিড চিকিৎসক ও নার্সই বা কতজন?

আইসোলেশন ওয়ার্ডের সংখ‌্যা কতগুলি?

হাসপাতাল গুলিতে অক্সিজেন সার্পোট আইসোলেশন ওয়ার্ডের সংখ‌্যা এই মুহুর্তে কত?

হাসপাতালগুলিতে আইসিইউ, সিসিইউ শয‌্যা এবং ভেন্টিলেটর কতগুলি?