Date : 2024-03-28

খোদ কলকাতায় পাওয়া যাচ্ছে আড়াই টাকার চিকেন পাকোড়া- গল্প মনে হলেও এটাই সত্যি।

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক : মূল্যবৃদ্ধির এই বাজারেও কলকাতায় পাওয়া যাচ্ছে আড়াই টাকায় চিকেন পাকোড়া। শুনে আশ্চর্য হলেন তো! আড়াই টাকার চিকেন পকোড়া- গল্প মনে হলেও সত্যি। তার খোঁজে পৌঁছে গিয়েছিলাম দক্ষিণ কলকাতার ঢাকুরিয়াতে। ঢাকুরিয়া ব্রিজের পাশেই পাওয়া যাচ্ছে আড়াই টাকার চিকেন পাকোড়া। ওই এলাকায় আড়াই টাকার চিকেন পাকোড়া বলে খোঁজ করলে লক্ষ্মী কাকিমার দোকান দেখিয়ে দিচ্ছেন এলাকার মানুষজন। আড়াই টাকার চিকেন নাম ছাড়াও লক্ষ্মী কাকিমার চিকেন পাকোড়া নামেও প্রসিদ্ধ। একবছর হল দোকানের বয়স। ফুটপাতের উপর দোকান। সেখানেই চিকেন ভাজা হচ্ছে। সঙ্গে সঙ্গে গরম গরম বিক্রি।

দুপুর তিনটে থেকে রাত ৯ টা, কখনও ১০ টা পর্যন্ত বিক্রি হয়। বাড়ি থেকে ম্যারিনেট করে চিকেন নিয়ে আসা হয় দোকানে। দোকানের কর্ণধার লক্ষ্মী মণ্ডলকে দেখা গেল পাকোড়া ভাজছেন। আবার অন্যদিকে ক্রেতাদের চিকেন পাকোড়াও বিক্রি করছেন। লাভ কম করে সেলের উপর চলছে লক্ষ্মী কাকিমার আড়াই টাকায় পাওয়া চিকেন পাকোড়া। ১৫ কিলো চিকেন দিনে বিক্রি হয়। চিকেন পাকোড়ার প্রত্যেকটা কামড়ে রয়েছে মাংসের পিস। স্যোশ্যাল মিডিয়ায় বেশ নাম ডাক লক্ষ্মী কাকিমার চিকেন পাকোড়ার। সোশ্যাল মিডিয়া দেখে অনেক কাস্টমার আসে এই আড়াই টাকার চিকেন পাকোড়া খেতে। স্কুলের ছাত্র-ছাত্রী থেকে সব বয়সের মানুষের ভিড় দেখা গেল দোকানে। করোনায় কাজ হারিয়েছেন অনেকেই।

লকডাউনের কারণে অনেকে নিজেদের ব্যবসা পাল্টেও ফেলেছে। আবার অনেকে ব্যবসাকে কিভাবে আরও উন্নত করতে হয় নতুন ভাবনা দিয়ে পুনরায় ব্যবসা চালু করেছে। এই তালিকায় পড়েন লক্ষ্মী কাকিমা। লক্ষ্মী কাকিমার প্রথমে চাউমিনের দোকান ছিল। কিন্তু পরে খাদ্যরসিক মানুষদের আড়াই টাকায় চিকেন পাকোড়া খাওয়াবেন – এই ভাবনায় পুনরায় নতুন করে ব্যবসা শুরু করেন। যা এখন রমরমিয়ে চলছে।