Date : 2024-03-29

বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ভারতীয় সময় রাত সাড়া বারোটায় মুখোমুখি ইংরেজ-ফরাসিরা

শনিবার বিশ্বকাপে সত্যিকারের বিশ্বযুদ্ধ। সম্মুখ সমরে ফ্রান্স – ইংল্যান্ড। বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ভারতীয় সময় রাত সাড়া বারোটায় মুখোমুখি ইংরেজ-ফরাসিরা। বরাবরই ফরাসিদের সঙ্গে ইংরেজকে সম্পর্ককে ঐতিহাসিত দ্বৈরথ বলে চিহ্নিত করা হয়। শতবর্ষ ব্যাপি যুদ্ধ ইতিহাসের পাতায় সকলেই পড়েছে। ফলে দুই প্রাচীন সাম্রাজ্যের লড়াই যে সব সময়ই সমানে সমানে হয় তা বলাই বাহুল্য। মাঠের বাইরের সেই দ্বৈরথের চড়া মেজাজ বজায় থেকেছে মাঠের ভিতরেও। স্রেফ একটা ইংলিশ চ্যানেলের দ্বারাই আলাদা হয়েছে দুই দেশ। ইতিহাস বলছে শতবর্ষ প্রাচীন যুদ্ধের যেমন ফ্রান্সের বিপক্ষে জিতেছিল ইংরেজরা, তেমনই ফুটবল বিশ্বকাপে হয়ে চলা যুদ্ধেও এগিয়ে রয়েছে ববি মুর, গ্যারি লিনেকারদের ইংল্যান্ড শিবির। এক ঝলকে হেড টু হেড—
ফ্রান্স বনাম ইংল্যান্ড
হেড টু হেড
ম্যাচ 31
ইংল্যান্ড জিতেছে 17
ফ্রান্স জিতেছে 9
ড্র হয়েছে 5
বিশ্বকাপে প্রথমবার 1966 সালে ফ্রান্সকে হারায় ইংল্যান্ড
1982 সালে ফ্রান্সের বিপক্ষে বিশ্বকাপে দ্বিতীয় জয় পায় ইংল্যান্ড

এবার আসা যাক এবারের পারফরমেন্সে। দুই দলই গ্রুপ লেগ এবং নকআউটের প্রথম ম্যাচে আক্রমনের ঝাঁঝ দেখিয়েছে। কোনও দিক থেকেই মনে হয়নি দুই দল আন্ডারডগ। গতবারের বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স যেমন প্রথম ম্যাচে অশ্ট্রেলিয়াকে 4-1 গোলে হারিয়ে শুরু করেছিল তেমন ইংল্যান্ডও গোলের মালা পড়ায় ইরানকে। গত ম্যাচেও দুই দলই করেছে তিনটি করে গোল। অবশ্য অভিজ্ঞতার দিক থেকে এগিয়ে রয়েছে দিদিয়ের দেশঁর ফ্রান্স। এবার বিশ্বকাপে গতবারের বিশ্বকাপজয়ী দলের কয়েকজন ফুটবলার বাদ পড়লেও পারফরমেন্সে তার প্রভাব পড়েনি। পরিসংখ্যান বলছে এমবাপ্পে বিশ্বকাপে যে 9টি ম্যাচ শুরু করেছে, তাতে একটিও হারেনি ফ্রান্স। ইংল্যান্ডের বিপক্ষেও চেনা 4-3-3 ছকেই দল নামাচ্ছেন দেশঁ। অলিভার জিরু আর একটা গোল করতে পারলেই 36 বছর বা তার বেশি বয়সি ফুটবলার হিসেবে বিশ্বকাপে চার গোল করে রজার মিল্লাকে ছুয়ে ফেলবেন। একটি করে হলুদ কার্ড রয়েছে কুন্দে এবং চুয়ামেনির, ফলে তাদের অত্যন্ত সতর্ক হয়ে ট্যাকেলে যেতে বলছেন কোচ দেশ। একঝলকে দেখে নেব ফ্রান্সের সমভাব্য একাদশ।

ফ্রান্সের সম্ভাব্য একাদশ
ফর্মেশন – 4-3-2-1
জিরু
দেম্বেলে এমবাপে
গ্রিজম্যান র্যাবয়ট চুয়ামেনি
হার্নান্দেজ ভারানে উপামেকানো কুন্দে
লরিস
এবারের গ্রুপ লিগ এবং নকআউটে কেমন পারফর্ম করেছে ফ্রান্স দেখে নিন-
বিশ্বকাপে ফ্রান্স
অস্ট্রেলিয়ার বিপক্ষে 4-1 গোলে জয়
ডেনমার্কের বিপক্ষে 2-1 গোলে জয়
তিউনিশিয়ার বিপক্ষে 0-1 গোলে হার
পোল্যান্ডকে শেষ ষোলোয় 3-1 গোলে হারিয়েছে ফ্রান্স

অন্যদিকে গ্যারেথ সাউথগেটের ইংল্যান্ড দল এবারের বিশ্বকাপেও হট ফেভারিট। দল জিতুক চাই না জিতুক, দৃষ্টিনন্দন ফুটবল খেলেই চলেছে সাউথগেটের বেলিংহাম, হ্যারি কেনরা। এই ম্যাচে রহিম স্টার্লিংকে পেতে পারে ইংল্যান্ড। অনেকে বলছে এই ফ্রান্সকে যদি কোনও দল হারাতে পারে তাহলে সেটা ইংল্যান্ড। পরিসংখ্যানও হ্যারি কেন দের পক্ষে। অনেক ফুটবল বিশেষজ্ঞই এই ম্যাচকে এবারের বিশ্বকাপের সেরা ম্যাচ আখ্যা দিচ্ছে। গ্যারেথ সাউথগেট এমনিতে কম কথা বলা মানুষ। তিনি যে ফ্রান্সের বিপক্ষে নামার আগে তার সব অস্ত্র এখনও দেখিয়ে দেননি তা বলাই যায়। গত ম্যাচে ট্রাম্প কার্ড হিসেবে জুডে বেলিংহ্যামকে ব্যবহার করেছিলেন গ্যারেথ সাউথগেট। এই ম্যাচেও নিশ্চই নিজের ট্রাম্প কার্ড লুকিয়েই রেখেছেন তিনি। হ্যারি কেন, ফিল ফডেন বুকায়ো সাকা এই ম্যাচেও শুরু করতে চলেছেন। চোটের জন্য উইলসন, রাইস অনিশ্চিত হলেও রাইসকে প্রথম একাদশেই রাখছেন কোচ। একঝলকে দেখা যাক ইংল্যান্ডের সম্ভাব্য দল।
ইংল্যান্ডের সম্ভাব্য একাদশ
ফর্মেশন – 4-3-3
কেন
ফডেন সাকা
বেলিংহাম রাইস হেন্ডারসন
লুক শ্য ম্যাগুয়ের স্টোনস ওয়াকার
পিকফোর্ড
বিশ্বকাপে কেন, হেন্ডারসনদের পারফরমেন্সই বা কেমন দেখা যাক। ফরাসি মিডফিল্ডকে রোখার জন্য লিভারপুলে খেলা জর্ড হেন্ডারসন এবং জুড়ে বেলিংহ্যামের ওপরই বর্তাচ্ছে বাড়তি দায়িত্ব। এখনও পর্যন্ত কাতার বিশ্বকাপে কেমন হয়েছে ইংল্যান্ডের পারফরমেন্স দেখে নেব-
বিশ্বকাপে ইংল্যান্ড
ইরানের বিপক্ষে 6-2 গোলে জয়
মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে গোলশূন্য ড্র
ওয়েলসের বিপক্ষে 3-0 গোলে জয়
সেনেগালকে রাউন্ড অফ সিক্সটিনের ম্যাচে 3-0 হারিয়েছে ইংল্যান্ড

শনিবাসরিয় সন্ধ্যায় কাতারের ফুটবল বিশ্বযুদ্ধের মঞ্চে ব্যাটেল অফ টাইটান্সের পরি সমাপ্তিতে কোন দল হাসবে শেষ হাসি, উত্তর মিলবে 90 মিনিট শেষেই।