Date : 2024-04-20

শীতেই বিনাশ ডেঙ্গির! কমছে দৈনিক আক্রান্তর সংখ্যা

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিক:- তাপমাত্রা কমতেই কমছে ডেঙ্গির চোখরাঙানি। গত কয়েকদিন ধরেই নিম্নমুখী ডেঙ্গি আক্রান্তের সংখ্যা। চিকিৎসকরা আগেই জানিয়েছিলেন বছরের শেষ দিকেই কমবে ডেঙ্গির প্রকোপ। সেই কথা জানালেন ডেপুটি মেয়র অতীন ঘোষও।

চিকিৎসক এবং সাধারণ মানুষ উভয়কেই স্বস্তি দিয়ে কমছে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা। প্রথমেই দেখে নেওয়া যাক গত কয়েকদিনের পরিসংখ্যান—

২৫ নভেম্বর মোট আক্রান্ত ২৮৭
২৬ নভেম্বর মোট আক্রান্ত ২৫৬
২৭ নভেম্বর মোট আক্রান্ত ১৬৪
২৮ নভেম্বর মোট আক্রান্ত ১৮৭
১ ডিসেম্বর মোট আক্রান্ত ১৮৪

অর্থাৎ গত মাসে এমন সময় যে ভয়াবহ অবস্থা ছিল তার তুলনায় এখন অবস্থা অনেক অনেক নিয়ন্ত্রণে। একথা বলাই বাহুল্য যে এই মরশুমে ভয়াবহ আকার ধারণ করেছিল ডেঙ্গি। আক্রান্তের সংখ্যার নিরিখে ভেঙে গিয়েছিল ৫ বছরের সমস্ত রেকর্ড। পাল্লা দিয়ে বেড়েছিল মৃত্যুর সংখ্যাও।

কলকাতা, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগণা, হাওড়া, নদিয়া সহ একাধিক জায়গা রীতিমতো ভয় ধরাচ্ছিল। তবে চিকিৎসক সূত্রে জানা গিয়েছিল শীতকালেই বিনাশ ঘটবে এই রোগের।

যদিও কলকাতা পুরসভার ডেপুটি মেয়র অতীন ঘোষ জানিয়েছেন যে এখন ডেঙ্গির মশা তার চরিত্র বদল করেছে। অতীন ঘোষ জানিয়েছেন ডেঙ্গির জীবাণুবাহী মশা এডিস ইজিপ্টাই এখন ফাঁকা জায়গাকেই বেশি পছন্দ করছে ডিম পাড়ার জন্য।ফলে এটাই এখন মূল মাথাব্যথার কারণ।

জানা গেছে উত্তর কলকাতায় ফাঁকা জমির পরিমাণ ২০ শতাংশ। ৮০ শতাংশ ফাঁকা জমি আছে দক্ষিণ কলকাতায়। উত্তর কলকাতায় ২০ শতাংশ ডেঙ্গি আক্রান্ত হয়েছেন এবং দক্ষিণ কলকাতায় ডেঙ্গি হয়েছে
৮০ শতাংশ।