Date : 2024-04-24

সেরা হিন্দি ছবি ২০২২

ব্রহ্মাস্ত্র – পার্ট -১
বলিউডের অন্যতম জনপ্রিয় অভিনেতা রণবীর কাপুর। বেশ কয়েক বছরে বক্স অফিসে মন্দার বাজার থাকার পর চলতি বছরে রণবীর অভিনীত তিনটি ছবি মুক্তি পায়। তাঁর মধ্যে বক্স অফিসে সেরা ব্যবসায়িক সাফল্যে মোড়া ছবির তালিকায় জায়গা করে নিয়েছে ব্রহ্মাস্ত্র। শুধু রণবীর কাপুর নয়। এই মাল্টিস্টারার ছবির মুখ্য চরিত্র মেগাস্টার অমিতাভ বচ্চন, নাগারজুনা, আলিয়া ভাট অভিনয় করেছেন। এছাড়াও স্পেশাল এপিয়ারেন্সে ছিলেন শাহরুখ খান। ছবির গল্পের তুলনায় স্পেশাল এফেক্ট বেশি প্রশংসা কুড়িয়েছে। ৩৭৫ থেকে ৪০০ কোটি টাকার বাজেটে তৈরি এই ছবি বক্স অফিসে ৪৩১ কোটি টাকার ব্যবসা করে। ব্রহ্মাস্ত্র ছবির প্রথম ভাগের পর দ্বিতীয় ভাগ মু্ক্তি পাওয়ার কথা রয়েছে।

দ্য কাশ্মীর ফাইলস
বছরের অন্যতম বিতর্কিত ও চর্চিত ছবি কাশ্মির ফাইলস । বিবেক অগ্নিহোত্রীর পরিচালনায় এই ছবির মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন মিঠুন চক্রবর্তী, অনুপম খের, দর্শন কুমার, পল্লবী জোশী প্রমুখ । ছবিতে মিউজিক দিয়েছেন রোহিত শর্মা। নয়ের দশকে কশ্মিরী হিন্দু পণ্ডিতদের নৃসংশ অত্যাচারের গল্প নিয়ে তৈরি এই ছবির বাজেট ১৫ থেকে ২৫ কোটি টাকা। সেই তুলনায় ছবির বিতর্ক ব্যবসায়িক সাফল্যে আরও ইন্ধন জুগিয়েছে। সাফল্যের নিরিখে ছবি বাজেট ও ব্যবসার মধ্যে আকাশ পাতাল তফাত্ রয়েছে। ছবি ঘিরে দেশজুড়ে বিতর্কের ঝড় উঠলেও ছবির পরিচালক
দৃশ্যম ২
অজয় দেবগন অভিনীত হিন্দি ছবি দৃশ্যম ২ চলতি বছরের ১৮ নভেম্বর মুক্তি পায়। বছরের শেষ প্রান্ত এসে ছবি মুক্তি পেলেও । ব্যবসায়িক সাফল্যের নিরিখে তৃতীয় স্থানে রয়েছে ছবিটি। ছবিটির পরিচালনা করেছেন অভিষেক পাঠক। ২০১৫ সালে প্রথম দৃশ্যম ছবিটি মুক্তি পায়। ২০১৩ সালের একটি মালায়ালম ছবির অনুপ্রেরণায় তৈরি হয়েছে এই ছবি। ছবিতে অজয় দেবগন ছাড়াও অভিনয় করেছেন তাবু, অক্ষয় খান্না, শ্রিয়া সরণ,ইশিতা দত্ত। ৫০ কোটির বাজেটে তৈরি এই ছবিটি ৩২৬ কোটির উপর ব্যবসা করেছে। ১৪০ মিনিটের ছবির বক্স অফিস কালেকশনের অনেকটা ক্রেডিট যায় দৃশ্যম ছবির প্রথম ভাগের সাফল্যের উপর । প্রথম ছবির জমজমাট গল্পের টানে অনেকটাই আশাবাদী ছিল দর্শক।

ভুল ভুলাইয়া ২
অক্ষয় কুমার অভিনীত ভুল ভুলাইয়া দেখে যেমন দর্শক আনন্দ পেয়েছেন। ঠিক তেমনই ভুল ভুলাইয়া ২-তে বর্তমান সময়ে টিনসেল টাউনের হার্টথ্রব কার্তিক আরিয়ান দর্শকদের মন ভরিয়ে দিয়েছেন অভিনয় দিয়ে। ২০ মে মুক্তি পায় ভুল ভুলাইয়া ২। ছবির পরিচালনা করেছেন অনিজ বাজমি। ৬৫ থেকে ৭০ কোটির বাজেটে তৈরি এই বক্স অফিসে ২৬৬.৮৮ কোটির ব্যবসা করেছে। ছবির মিউজিক দিয়েছেন সন্দীপ শিরোদকার। ১৪৫ মিনিটের এই ছবির দর্শকদের মন জয় করে নিয়েছে। ছবিতে কার্তিক আরিয়ান ছাড়াও অভিনয় করেছেন তাবু, কিয়ারা আডবানি প্রমুখ।

গঙ্গুবাই কঠিয়াওয়াড়ি

অভিনেত্রী আলিয়া ভাটের অন্যতম সেরা পারফর্মেন্স । গঙ্গুবাইয়ের চরিত্রে আলিয়া ভাটের অভিনয় ও লুক দুটোই দর্শকদের প্রশংসা কুড়িয়েছে। সঞ্জয় লীলা বনশালির পরিচালনা ও প্রযোজনায় তৈরি এই ছবি বক্স অফিসে বেশ ভালোই প্রতিক্রিয়া পেয়েছে। সত্য ঘটনা অবলম্বনে গঙ্গুবাইয়ের গল্প রয়েছে ছবিটিতে। ছবির গানও হিটলিস্টে জায়গা করে নিয়েছিল । ১০০ থেকে ১৬০ কোটি টাকার বাজেটের তৈরি এই ছবি বক্স অফিসে ২০৯ কোটির ব্যবসা করেছে। ছবিতে আলিয়া ভাটের পাশাপাশি অভিনয় করেছেন অজয় দেবগন। ২০২২ এর ফেব্রুয়ারিতে ছবি মুক্তির পর সোশ্যাল মিডিয়ায় আলোড়ন ছড়িয়েছিল আলিয়ার গঙ্গুবাই লুক। গঙ্গা জগজীবন দাস কঠিয়াওয়াড়ির জীবনী এস হুসেইন জাইদির লেখা মাফিয়া কুইন্স অফ মুম্বই থেকে অনুপ্রারিত। এছাড়াও ছবিটি ৭২ তম বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সবে জায়গা
রাধে শ্যাম
দক্ষিণী সুপারস্টার প্রভাস অভিনীত হিন্দি ছবি রাধে শ্যাম ১০০ কোটির গণ্ডি পেরলেও । ছবির তালিকায় ১০০ কোটির ব্যবসা দেখে যেমন দর্শক খুশি হবেন। তেমনই পরিসংখ্যান দেখলে ছবির স্কোরকার্ড খুব একটা ভালো মনে হয় না। যদি ছবির বাজেটের তুলনা করা হয়। ছবির বাজেট আকাশছোঁয়া ৩০০ থেকে ৩৫০ কোটির। অন্যদিকে ব্যবসায়িক পরিসংখ্যান বলছে বাজেটের অর্ধেক ব্যবসা করেছে রাধে শ্যাম। এই রোমান্টিক ড্রামায় প্রভাসের বিপরীতে দেখা গিয়েছে অভিনেত্রী পুজা হেগড়ে। ১৩৮ মিনিটের তৈরি এই ছবি ১১ মার্চ মুক্তি পেয়েছিল। তবে বক্স অফিসে অল্প ব্যবসাতেই হোচট খেয়েছে ছবিটি।

যুগযুগ জিও
২০২২ এর মাল্টিস্টারার ছবির তালিকায় অন্যতম যুগ যুগ জিও। ছবির মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন অনিল কাপুর, নীতু কাপুর, বরুণ ধাওয়ান, কিয়ারা আডবানি, মনিশ পল প্রমুখ। ছবির গল্প যেমন মজাদার মেজাজে শুরু হয়। ঠিক তেমনই ট্র্যাজিডি রয়েছে ছবির শেষে। তবে ছবির গল্পে দম অনেকটাই কম থাকার কারণে খুব ভালো প্রতিক্রিয়া পাই ছবিটি । ১২১ বাজেটের তৈরি এই ছবি ১৩৬.১৩ কোটির ব্যবসা করে প্রযোজক সংস্থার আর্থিক ক্ষতি বাঁচালেও। খুব একটি দর্শকের বাহবা পাইনি ছবিটি। ১৫০ মিনিটে তৈরি এই ছবি ২৪ জুন মক্তি পেয়েছিল।
বিক্রম বেদা
বছরের অন্যতম অ্যাকশন থ্রিলার বিক্রম বেদা। বহুদিন পর হৃ়ত্বিক রোশন অভিনীত ছবির জন্য মুখিয়ে ছিল দর্শক। যার বিপরীতে অভিনয় করেছেন সইফ আলি খান। ছবির পরিচালনা করেছেন পুশকর – গায়ত্রী। পরিচালনার পাশাপাশি ছবির গল্পও লিখেছেন পুশকর গায়ত্রী। ১৬০ মিনিটের এই ছবি ৩০ সেপ্টেম্বর বক্স অফিসে মুক্তি পায়। ছবির বাজেটের তলুনায় ব্যবসা অনেকটাই ফিকে পরে গিয়েছিল। ১৭৫ কোটির বাজেটে তৈরি এই ছবি ১৩৫.০৩ কোটির ব্যবসা করেছে। ছবির মিউজিক দিয়েছেন স্যাম সি এস।

লাল সিং চড্ডা
ছবি মুক্তির আগেই সমালোচনার পরে আমির খান ও করিনা কাপুর অভিনীত ছবি লাল সিং চড্ডা। ছবিটি বয়কট করার কথাও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পরে । উইন্টন গ্রুমের লেখা ফরেস্ট গাম্প কাহিনী অবলম্বনে তৈরি ছবি লাল সিং চড্ডা। ছবি মুক্তির শুরুতে বক্স অফিসে মুখ থুবড়ে পরলেও। কোনওভাবে ১০০ কোটির গণ্ডি পেরিয়ে গিয়েছে ছবিটি। ১৮০ কোটির তৈরি এই ছবি বক্স অফিসে ১২৯.৬৪ কোটির ব্যবসা করে। চলতি বছরের ১১ আগস্ট মুক্তি পেয়েছিল সেই ছবি। আমির খানের মত সুপারস্টারের ছবি যেখানে প্রতিনিয়ত ৩০০ কোটির উপর ব্যবসা করে থাকে সাধারণত। ২০২২ আমির খানের ক্ষেত্রে খুব ভালো বলা যায় না বক্স অফিসে নিরিখে।
রাম সেতু
অক্ষয় কুমার অভিনীত একমাত্র ছবি যা ১০০ কোটির গণ্ডিও পেরোতেও পারেনি। ছবির পরিচালনা করেছেন অভিষেক শর্মা । কাহিনী লিখেছেন অভিষেক শর্মা। অক্ষয় কুমারের পাশাপাশি ছবিতে অভিনয় করেছেন জ্যাকলিন ফারনানডেজ, নুসরত ভারুচা, সত্য দে প্রমুখ । ১৫০ কোটির তৈরি এই ছবি বক্স অফিসে ৯২.৯৪ কোটির ব্যবসা করেছে । যা অক্ষয় কুমারের মত সুপারস্টার ,যার ছবি প্রতিবছরই ব্যবসায়িক সাফল্যে ১০০ কোটির তালিকায় জায়গা থাকে। তাঁর একটিও ছবি ১০০ কোটির গণ্ডি পেরোতে পারেনি। ১৪৩ মিনিটির এই ছবি বক্স অফিসে ভালো প্রতিক্রিয়া পাইনি।