Date : 2023-01-28

মেঘালয়ে মমতা। সঙ্গে অভিষেক। লক্ষ্য বিধানসভা নির্বাচন।

সঞ্জু সুর, সাংবাদিক : – এই প্রথম তৃণমূল কংগ্রেসের নাম্বার ওয়ান ও নাম্বার টু এক‌ই সঙ্গে ভিন রাজ্যে। মমতা বন্দ্যোপাধ্যায় ও অভিষেক বন্দ্যোপাধ্যায় এর আগেও অন্য রাজ্যে দলের বিস্তারে সফর করেছেন, রাজনৈতিক সভা করেছেন, নির্বাচনে প্রচার করেছেন। কিন্তু দুইজনে একসঙ্গে এরাজ্যের বাইরে অন্য কোনো রাজ্যে রাজনৈতিক সফর করছেন, তা এর আগে হয় নি। সোমবার তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়কে সঙ্গে নিয়েই তিনদিনের মেঘালয় সফর শুরু করলেন। সঙ্গে অবশ্যই ওই রাজ্যে তৃণমূলের পর্যবেক্ষক মানস রঞ্জন ভুঁইয়া।

২০২১, এই রাজ্যে বিধানসভা নির্বাচনে বিপুল জয়ের পর সর্বভারতীয় সাধারণ সম্পাদক পদে অধিষ্ঠিত হন অভিষেক বন্দ্যোপাধ্যায়। তারপরেই তিনি জানিয়েছিলেন পশ্চিমবঙ্গের বাইরে অন্য রাজ্যেও দলের বিস্তারে মনোনিবেশ করবে তৃণমূল কংগ্রেস। ইতিমধ্যেই ত্রিপুরা ও গোয়াতে সংগঠন তৈরি করেছে তারা। তেমন উল্লেখযোগ্য কোনো ফল করতে না পারলেও গোয়া বিধানসভা নির্বাচনে অংশ নিয়েছিলো তৃণমূল কংগ্রেস। পাশাপাশি ত্রিপুরার পুরসভা নির্বাচনে অংশ নেওয়া, ওই রাজ্যে সংগঠনকে একটা আলাদা জায়গায় নিয়ে যাওয়া এসব কিছু চলছেই। এর মাঝেই অভিষেক বন্দ্যোপাধ্যায় এর প্রচেষ্টায় উত্তর পূর্বের আরও একটি রাজ্য মেঘালয়ে বেশ ভালোই সংগঠন তৈরি করেছে জোড়াফুল শিবির। ভোটে অংশ না নিয়েও ইতিমধ্যেই সেখানে বিরোধী দলের মর্যাদা পেয়েছে তৃণমূল।

মুকুল সাংমার নেতৃত্বে কংগ্রেস বিধায়করা কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগ দেওয়ায় এই বিরোধী দলের মর্যাদা পাওয়াটা সহজ হয়েছে। তবে তৃণমূল শীর্ষ নেতাদের পরিকল্পনা শুধু বিরোধী দল নয়, বিধানসভা নির্বাচনের মাধ্যমে ওই রাজ্যে ক্ষমতা দখল করাই এখন তাঁদের লক্ষ্য। সেই লক্ষ্যেই দলের এক ও দুই নম্বর নেতার একযোগে মেঘালয় সফর। মঙ্গলবার শিলং এ রাজনৈতিক সভা করবেন মমতা বন্দ্যোপাধ্যায়।

মমতা বন্দ্যোপাধ্যায় ও অভিষেক বন্দ্যোপাধ্যায় এর মেঘালয় সফর নিয়ে মেঘালয় বিধানসভার বিরোধী দলনেতা মুকুল সাংমা বলেন, “আমরা খুব খুশি যে আমাদের দলনেত্রী প্রথমবার এখানে এসেছেন। আমাদের চেয়ারপার্সন এর সঙ্গে এই প্রথম রাজ্যের প্রতিটি কোনা থেকে আসা দলের কর্মীরা দেখা করবেন। তারা খুব অধীর আগ্রহে অপেক্ষা করছেন দলনেত্রীর বক্তব্য শোনার জন্য।”