Date : 2024-04-25

প্রাথমিক শিক্ষক নিয়োগের পরীক্ষায় কড়া পদক্ষেপ পর্ষদের।

নাজিয়া রহমান, সাংবাদিক:- আর মাত্র কয়েক দিনের অপেক্ষা। তারপর পূর্বনির্ধারিত সূচী মেনে ১১ ডিসেম্বর প্রাথমিকের টেট। পরীক্ষার আগে নয়া গাইডলাইনস প্রকাশ করল প্রাথমিক শিক্ষা পর্ষদ। জেলা শাসকদের কাছেও পাঠানো হয়েছে সেই গাইডলাইনস।

পরীক্ষার্থীদের দুচোখে স্বপ্ন মনে আসা। বহু প্রতীক্ষার অবসান। ১১ডিসেম্বর হবে প্রাথমিকের শিক্ষক নিয়োগের পরীক্ষা টেট। কয়েক লক্ষ পরীক্ষার্থী এই পরীক্ষায় বসবেন। পরীক্ষার আগে প্রকাশ করা হল নয়া গাইডলাইনস। যেসমস্ত নিয়মগুলি মেনে চলতে হবে পরীক্ষার্থী সহ পরিদর্শক, শিক্ষক ও অশিক্ষক কর্মচারীদের। সেগুলি হল, সকাল ৯.৩০থেকে বেলা ১১টার মধ্যে পরীক্ষার্থীদের পরীক্ষা হলে প্রবেশ করতে হবে।বেলা ১১টার পর আর কোনও পরীক্ষার্থী হলে প্রবেশ করতে পারবেন না।পরিদর্শকরা বেলা ১১.৩০ মিনিট থেকে পরীক্ষার্থীদের অ্যাডমিড কার্ড ও পরিচয়পত্র চেক করবেন।বেলা ১১.৪৫ মিনিট থেকে শুরু হবে টেস্ট বুকলেট বিলি হবে।
বেলা ১২টা থেকে শুরু পরীক্ষা, চলবে ২.৩০ মিনিট পর্যন্ত। সমস্ত পরিদর্শককে সকাল ৯টার মধ্যে পরীক্ষা সেন্টারে প্রবেশ করতে হবে।
প্রত্যেক শিক্ষক ও অশিক্ষক কর্মচারিদের আইডেন্টিফিকেশন ট্যাগ পরে থাকতে হবে।
পরীক্ষা কেন্দ্রে যেমন থাকছে বায়োমেট্রিক ভেরিফিকেশন তেমনই থাকছে সিসিটিভি ক্যামেরার ব্যবহার।কোনও পরীক্ষার্থী কোনও প্রকার ইলেকট্রনিক্স গ্যাজেটস নিয়ে প্রবেশ করতে পারবে না।১০ টা থেকে ৩ টে পর্যন্ত বন্ধ থাকবে পরীক্ষা কেন্দ্রের আশেপাশের জেরক্সের দোকানগুলি। কোথাও কোনও সমস্যা হলে পর্ষদের কন্ট্রোল রুম নম্বরে যোগাযোগ করা যাবে

দায়িত্ব গ্রহণের পর থেকেই স্বচ্ছতার সঙ্গে টেট নেওয়ার কথা ঘোষণা করেন প্রাথমিক শিক্ষা পর্ষদের নয়া সভাপতি গৌতম পাল। বিগত বেশ কয়েক মাস ধরে টেট কেলেঙ্কারিকে ঘিরে উত্তাল রাজ্য রাজনীতি। ইতিমধ্যেই নিয়োগের দুর্নীতির অভিযোগে গ্রেফতার করা হয়েছে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় সহ শিক্ষা দপ্তরের একাধিক আধিকারিককে। এই অবস্থায় টেট নেওয়া একটা বড় চ্যালেঞ্জ বলে মনে করছেন ওয়াকিবহালমহলের একাংশ। তাই টোকাটুকি রুখতে ও স্বচ্ছতার সঙ্গে টেট নিতে নানাবিধ কড়া ব্যবস্থা পর্ষদের বলেই মত শিক্ষক মহলের একাংশের।