Date : 2024-03-29

পাকা বাড়ির মালিকের নাম কাটুন আবাস যোজনার তালিকা থেকে। নির্দেশ নবান্নের

সঞ্জু সুর, সাংবাদিক ঃ বাংলা আবাস যোজনা বা প্রধানমন্ত্রী আবাস যোজনা নিয়ে একের পর এক অনিয়মের অভিযোগ আসছে রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে। অভিযোগ খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়ার নির্দেশ‌ও দেওয়া হয়েছে নবান্ন থেকে। ডব্লুবিসিএস পদমর্যাদার আধিকারিকদের আলাদা আলাদা করে দায়িত্ব দেওয়া হয়েছে। এই অবস্থায় মঙ্গলবার জেলাশাসকদের সঙ্গে বৈঠক করে ফের আরেক দফা নির্দেশিকা জারি করেছেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।

কোথাও তৃণমূলের উপপ্রধানের চারতলা বাড়ি তা সত্বেও তার নামে আবাস যোজনার বাড়ি তালিকাভুক্ত হয়েছে, কোথাও প্রধানের মৃত বাবার নামে বাড়ি, কোথাও আশা কর্মি বা আইসিডিএস কর্মিদের হুমকি দেওয়া, আবাস যোজনার বাড়ি নিয়ে এই ধরনের বিস্তর অনিয়মের অভিযোগে অস্বস্তিতে নবান্ন। সেই অস্বস্তি কাটাতে এর আগে বেশ কয়েকদফা নির্দেশিকা পাঠানো হয়েছিলো। মঙ্গলবার ফের একবার জেলাশাসকদের সঙ্গে ভিডিও কনফারেন্স করেন মুখ্যসচিব। বৈঠকে পঞ্চায়েত দফতরের আধিকারিকরাও ছিলেন। সূত্রের খবর বৈঠকে মালদহ, মুর্শিদাবাদ, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হুগলী, কোচবিহার সহ কয়েকটি জেলায় আবাস যোজনার কাজ নিয়ে নিজের অসন্তোষ প্রকাশ করেন মুখ্যসচিব। পাশাপাশি তিনি সবাইকে জানিয়ে দেন আবাস যোজনার বাড়ির তালিকায় নাম তোলার ক্ষেত্রে বা তালিকায় নাম রয়েছে অথচ পাকা বাড়ি রয়েছে, এমন হলে তৎক্ষণাৎ তার নাম তালিকা থেকে বাদ দিতে হবে। এক্ষেত্রে কোনো প্রভাবশালী বা রাজনৈতিক নেতাদের কোনো অনুরোধ উপরোধে কান না দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। সূত্রের খবর, বৈঠকে মুখ্যসচিব বলেন এই নির্দেশ স্বয়ং মুখ্যমন্ত্রী দিয়েছেন। জেলাশাসকদের ফিল্ড ভিজিট করার নির্দেশের পাশাপাশি বৈঠকে সতর্ক করে জানানো হয়েছে কোথাও কোনো রকম আইনশৃঙ্খলা জনিত সমস্যার কথা জানতে পারলে সঙ্গে সঙ্গে নবান্ন কে জানাতে হবে ও সংশ্লিষ্ট জেলার পুলিশ সুপারের সঙ্গে সমন্বয় রেখে কাজ করতে হবে।
প্রধানমন্ত্রী আবাস যোজনার বাড়ি নিয়ে সঠিক তালিকা তৈরি করে দিল্লিতে পাঠাতে হবে। সেই তালিকায় কোনো গড়মিল থাকলে কেন্দ্রের থেকে টাকা পাওয়ায় যে সমস্যা হবে তা নিশ্চিত জানেন নবান্নের কর্তারা। আর এই টাকা না পেলে তা পঞ্চায়েত নির্বাচনের আগে বড়সর সমস্যায় ফেলতে পারে রাজ্যের শাসক দলকে, এমনটাই মনে করছেন তথ্যাভিজ্ঞ মহল।