Date : 2023-02-02

উচ্চ মাধ্যমিকে চালু হতে চলেছে ভোকেশনাল কোর্স।

নাজিয়া রহমান, সাংবাদিক:- এবার উচ্চ মাধ্যমিকে চালু হতে চলেছে কর্মসংস্থানমুখী কোর্স। ২০২৩-২৫ শিক্ষাবর্ষ থেকে উচ্চ মাধ্যমিকে চালু হতে চলেছে বৃত্তিমূলকশিক্ষা বা ভোকেশনাল কোর্স। বিজ্ঞপ্তি দিয়ে সে কথা জানালো উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

মাধ্যমিকে বৃত্তিমূলক শিক্ষার পাঠ না নিয়েও উচ্চ মাধ্যমিকে সেই পাঠ নেওয়ার সুযোগ পাবেন পড়ুয়ারা। এমনই সিদ্ধান্ত উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের। একাদশ শ্রেণীতে ঐচ্ছিক বিষয় হিসেবে শিক্ষার্থীরা ঐচ্ছিক বিষয় হিসেবে বৃত্তিমূলক শিক্ষার পাঠ নিতে পারবে। ২০২৩-২৫ শিক্ষাবর্ষে এই ব্যবস্থা কার্যকর কর হবে বলে জানিয়েছে সংসদ। যেসমস্ত বুষয়গুলি বৃত্তিমূলক বা ভোকেশনালে অন্তর্ভুক্ত করা হয়েছে সেগুলি হল-স্বাস্থ্যসেবা, অটোমোবাইল, অর্গানাইজড, রিটেলিং, সিকিউরিটি, আইটি অ্যান্ড আইটিইএস, ইলেকট্রনিক্স, ট্যুরিজ়ম অ্যান্ড হসপিটালিটি, প্লাম্বিং,কনস্ট্রাকশন, বিউটি অ্যান্ড ওয়েলনেস, এগ্রিকালচার অ্যান্ড পাওয়ার।

এতদিন মাধ্যমিক স্তরে কোনও পড়ুয়া বৃত্তিমূলক শিক্ষার পাঠ না নিলে উচ্চা মাধ্যমিকে আর নতুন করে সেই পাঠ নিতে পারত না। বৃত্তিমূলক শিক্ষা পরবর্তীকালে বহু পড়ুয়ার চাকরীর দরজা খুলে দিতে সহায়ক হয়ে ওঠে। তাই উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন শিক্ষকমহলের অনেকেই।