Date : 2024-03-01

চুলের সৌন্দর্যে ৫ খাবারকে না

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক– সুন্দর চুল পছন্দ করে সবাই। নারী-পুরুষ সবাই সুস্থ, মজবুত ও ঝলমলে চুল পেতে চায়। সুন্দর চুল পাওয়ার জন্য দামী সব উপাদান ব্যবহার করতে হবে, এই ধারণা সঠিক নয়। ত্বকের মতো সুস্থ চুল পাওয়ার জন্যও সঠিক ও পুষ্টিকর খাবার খাওয়া জরুরি। দৈনন্দিন খাবারের তালিকায় থাকা খাবার গুলিও হতে পারে চুল নষ্ট হওয়ার অন্যতম কারণ। কয়েকটি খাবার আমাদের চুল পড়া ও চুল পাতলা হওয়ার জন্য দায়ী হতে পারে যা আমরা বেশিরভাগই জানি না। জেনে নেওয়া যাক এমন খাবারগুলি সম্পর্কে, যেগুলো আমাদের চুল পড়ার জন্য দায়ী হতে পারে।
১) চিনি- চিনি শুধু চুলের জন্য নয়, পুরো শরীরের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে। অতিরিক্ত চিনি ডায়াবেটিস ও স্থুলতায় পরোক্ষভাবে প্রভাব ফেলতে পারে সেইসঙ্গে এটি নারী-পুরুষ উভয়ের ক্ষেত্রেই চুল পড়ার কারণ হতে পারে। তাই অতিরিক্ত চিনি খাওয়ার অভ্যাস বাদ দিতে হবে।
২) ডায়েট কোমল পানীয়- ডায়েট কোমল পানীয়তে অ্যাসপার্টাম নামক কৃত্রিম মিষ্টি থাকে যা চুল পড়ার জন্য দায়ী হতে পারে বলে জানা গেছে।
৩) জাঙ্ক ফুড- বেশিরভাগ জাঙ্ক ফুডেই স্যাচুরেটেড এবং মনোস্যাচুরেটেড ফ্যাট থাকে। এসব উপাদান কেবল মেদ বৃদ্ধি করে না বরং কার্ডিওভাসকুলার রোগেরও জন্ম দেয়। সেইসঙ্গে এ ধরনের খাবার চুল পড়ারও কারণ হতে পারে। তৈলাক্ত খাবারের কারণে স্ক্যাল্পে চর্বি জমতে পারে। ফলে চুলের লোমকূপ বন্ধ বা ছোট হয়ে যেতে পারে। তাই ক্ষতিকর জাঙ্কফুড খাওয়া থেকে বিরত থাকতে হবে।
৪) কাঁচা ডিমের সাদা অংশ- ডিম চুলের জন্য উপকারী একটি খাবার তবে এটি কখনই কাঁচা খাওয়া উচিত না। কাঁচা ডিমের সাদা অংশ খেলে তা বায়োটিনের অভাব সৃষ্টি করতে পারে। বায়োটিন মূলত কেরাটিন উৎপাদনে সাহায্য করে। কাঁচা ডিমের সাদা অংশে থাকে এভিডিন যা বায়োটিনের সঙ্গে যুক্ত হয়ে তা শোষণে বাধা দেয়।
৫) মাছ- উচ্চ মাত্রার পারদের কারণে হঠাৎ চুল পড়ে যেতে পারে। জলবায়ু পরিবর্তন এবং অতিরিক্ত মাছ ধরার কারণে গত কয়েক দশক ধরে মাছে মিথাইল-পারদের ঘনত্ব বেড়ে যাওয়ায় পারদের সবচেয়ে সাধারণ উৎস হল মাছ। সামুদ্রিক মাছ যেমন সোর্ডফিশ, ম্যাকেরেল, হাঙ্গর এবং কিছু প্রজাতির টুনা মাছে থাকে পারদ।