Date : 2023-02-02

জোকা-তারাতলা মেট্রো চালু হলেও, পরিষেবায় ত্রুটিবিচ্যুতি- মত মেট্রো যাত্রীদের

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক:- জোকা হল কলকাতা মেট্রো স্টেশনের মধ্যে একটি মেট্রো স্টেশন। ২০২২ সালের ৩০ ডিসেম্বর শুক্রবার জোকা-তারাতলা মেট্রোর স্টেশনটির সূচনা হয়। ২ জানুয়ারি সোমবার থেকে যাত্রীদের জন্য মেট্রো পরিষেবা চালু হয়। সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত মেট্রো পরিষেবা। আপাতত একটি এসি রেক দিয়েই যাত্রী পরিষেবা শুরু হয়েছে। জোকা-তারাতলা মেট্রোর সময়সূচি অনুযায়ী, জোকা থেকে প্রথম মেট্রো ছাড়ছে সকাল ১০টায়। এরপর মেট্রো আছে ১১টা, ১২টা, দুপুর ৩টে, বিকেল ৪টে ও বিকেল ৫টায়। অন্যদিকে, তারাতলা থেকে প্রথম মেট্রোর সময় সকাল সাড়ে ১০টা।

এরপর মেট্রো থাকছে সাড়ে ১১টা, সাড় ১২টা, দুপুর সাড়ে ৩টে, বিকেল সাড়ে ৪টে ও বিকেল সাড়ে ৫টায়। অর্থাৎ দুই অন্তিম স্টেশন থেকে একঘণ্টা অন্তর পাওয়া যাবে মেট্রো। ফলে এক ঘন্টা অন্তর মেট্রো ও সকাল ১০ টা থেকে মেট্রো শুরু – এই দুটি বিষয়ে ক্ষোভ প্রকাশ করছেন বহু মেট্রো যাত্রীরা। তাদের বক্তব্য হলো আরও সকালে মেট্রো পরিষেবা দেওয়া হোক। এবং এক ঘণ্টার পরিবর্তে অন্যান্য মেট্রো স্টেশনে যেমন ১৫ বা ১০ মিনিট অন্তর মেট্রো থাকে, তেমনটাই করা হোক। আবার অনেক যাত্রী আছেন যারা এখনও পর্যন্ত মেট্রো পরিষেবা নেননি। প্রথমবার জোকা-তারাতলা মেট্রোর পরিষেবা নেবেন। তাদের বড্ডো এক্সাইটমেন্ট দেখা গেলো তাদের সঙ্গেও কথা বলে যেটা জানা গেলো, এই সবে চালু হয়েছে। পরিষেবা সুষ্ঠ হবে বলে তারা আশাবাদী। তবে মেট্রো সি.পি.আর.ও একলব্য চক্রবর্তী জানান খুব শীঘ্রই স্বাভাবিক পরিষেবা দেওয়া হবে। ট্রায়াল রান চলছে। পাবলিক ডিমান্ড অনুযায়ী আরও মেট্রোর সংখ্যা বাড়ানো হবে।

এই রুটে আপ-ডাউন মিলিয়ে মেট্রো চলছে মোট ১২টি। এই রুটে রয়েছে মোট ৬টি স্টেশন। স্টেশনগুলি হল জোকা, ঠাকুরপুকুর, সখেরবাজার, বেহালা চৌরাস্তা, বেহালা বাজার ও তারাতলা। ভাড়া হল – জোকা-তারাতলা রুটের সর্বনিম্ন ভাড়া ৫ টাকা আর সর্বোচ্চ ভাড়া ২০ টাকা। জোকা থেকে ঠাকুরপুকুর পর্যন্ত ভাড়া ৫ টাকা। জোকা থেকে সখেরবাজার আর বেহালা চৌরাস্তা পর্যন্ত ভাড়া ১০ টাকা। জোকা থেকে বেহালা বাজার আর তারাতলার ভাড়া ২০ টাকা।