Date : 2024-04-23

পেটের মেদ কমাতে রকমারি জুস

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক- পেটের বেড়ে যাওয়া মেদ আমাদের সাধারণ সমস্যা। যার সঙ্গে অস্বাস্থ্যকর খাবার ও ঘুমের অভাবে পেটের চর্বি বাড়তে থাকে। দ্রুত পেটের মেদ কমানোর জন্য নিয়মিত ব্যায়াম করতে হবে ও মেনে চলতে হবে স্বাস্থ্যকর ডায়েট। এক্ষেত্রে পেটের চর্বি কমাতে ম্যাজিকের মতো কাজ করে যেসব জুস-
১) পালং শাক: পেটের মেদ কমাতে সাহায্য করে পালং শাকের রস। পালং শাকে কম পরিমাণে ক্যালোরি থাকে। তবে বেশি পরিমাণে থাকে ফাইবার, যা পেটের মেদ দ্রুত কমায়।
২) শসার রস: শসায় শতকরা ৯৫ ভাগ জল রয়েছে এবং শসা ভিটামিন কে সমৃদ্ধ। তাই শসার রস অতিরিক্ত মেদ জমতে দেয় না। শরীর সুস্থ রাখতে প্রতিদিন শসার রস পান করা ভাল।
৩) কিউই ফলের রস: ভিটামিন সি সমৃদ্ধ কিউই ফল। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করে। শরীরকে সুস্থ রাখার জন্য সেরা ফল এই কিউই। পেটের চর্বি কমানোর জন্য কিউইর রস খুবই উপকারি।
৪) লাউয়ের রস: পেটের মেদ কমাতে লাউয়ের উপকারিতা অনেক। এতে ক্যালোরির পরিমাণ কম। তবে পালং শাকের মতোই এই সবজিতে ফাইবার থাকে অফুরাণ, যা পেটের মেদ তাড়াতাড়ি ঝরাতে সাহায্য করে।
৫) বাঁধাকপির রস: বাঁধাকপিতে অপরিহার্য বেশ কয়েক ধরনের ভিটামিন থাকে। প্রতিদিন বাঁধাকপির রস পান করুন। শরীরের জন্য স্বাস্থ্যকর বাঁধাকপির রস। মেদ কমানোর পাশাপাশি বমি বমি ভাব, হজমের সমস্যাও দূর করে বাঁধাকপির রস।