Date : 2023-02-02

মাধ্যমিক পরীক্ষার্থীদের মনোবল বাড়াতে কাউন্সেলিং

নাজিয়া রহমান, সাংবাদিক : জীবনের প্রথম বড় পরীক্ষা মাধ্যমিক। পরীক্ষার্থীদের মনোবল বাড়াতে রবিবার হিন্দু স্কুলে পশ্চিমবঙ্গ সরকারি বিদ্যালয় শিক্ষক সমিতির পক্ষ থেকে কাউন্সেলিং এর আয়োজন করা হয়। এতে উপস্থিত হতে পেরে খুশি পড়ুয়ারা।

২০২৩সালের ফেব্রুয়ারি মাসের ২৩ তারিখ থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু। পরীক্ষা চলবে ৪মার্চ পর্যন্ত। হাতে আর মাস দেড়েক বাকি। পরীক্ষার্থীদের মনোবল বাড়াতে প্রতিবছরের মত এবারও পশ্চিমবঙ্গ সরকারি বিদ্যালয় শিক্ষক সমিতির পক্ষ থেকে আয়োজন করা হয়েছিল ২০২৩ পরীক্ষার্থীদের জন্য মাধ্যমিকের বিভিন্ন বিষয়ের উপর বিষয়ভিত্তিক কাউন্সেলিং। রাজ্যের ১০টি সরকারি স্কুলের প্রায় একশ জন পড়ুয়া উপস্থিত ছিলেন কাউন্সেলিং -এ। সরকারি বিদ্যালয় বিভিন্ন বিষয়ের ১৫ জন বিশেষজ্ঞ শিক্ষক-শিক্ষিকা শতাধিক মাধ্যমিক পরীক্ষার্থীদের মাধ্যমিকের সাতটি বিষয়ের উপর কাউন্সেলিং করেন। যেগুলির উপর মূলত জোর দেওয়ার কথা বলা হয় সেগুলি হল,পরীক্ষা হলে প্রশ্ন নির্বাচনের সময় পরীক্ষার্থীদের কি কি সর্তকতা অবলম্বন করতে হবে।মাধ্যমিকের প্রতিটি বিষয়ের শেষ মুহূর্তের প্রস্তুতি কোনগুলির উপর বিশেষ জোর দেওয়া প্রয়োজন।কোন ধরণের প্রশ্নের উত্তর আগে লিখতে হবে,
পরীক্ষা হলের সামগ্রিক টাইম ম্যানেজমেন্ট কিভাবে করা উচিত।প্রতিটি বিষয়ে বিভিন্ন ধরণের প্রশ্নের উত্তর কিভাবে লিখলে পুরো নম্বর পাওয়া যাবে।একটি প্রশ্নের উত্তর লেখা শেষ হলে এন্ড লাইন টানা কেন জরুরি।ছবি আঁকার প্রশ্নে কি ধরনের সর্তকতা অবলম্বন করতে হবে। মূলত এই ধরনের বিষয়গুলির উপর এই কাউন্সেলিং এর মাধ্যমে জোর দেওয়া হয়।

রবিবার সারাদিন ব্যাপী এই অনুষ্ঠান চলে। এই বিষয়ভিত্তিক কাউন্সেলিং-অনুষ্ঠানের সূচনা করেন হিন্দু স্কুলের প্রধান শিক্ষক শ্রীযুক্ত শুভ্ৰজিত দত্ত। তিনি বলেন করোনা অতিমারির আশঙ্কা অতিক্রম করে ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষার্থীরা তাদের জীবনের প্রথম বড় পরীক্ষার জন্য প্রস্তুতি নিয়েছে। সামগ্রিক ভাবে পারিপার্শ্বিক পরিস্থিতি মাধ্যমিক পরীক্ষার্থীদের উপর যে প্রবল চাপ তৈরি করে তার থেকে বেরিয়ে আসার জন্য এই ধরনের কাউন্সেলিং অত্যন্ত সময়োপযোগী। পাশাপাশি পশ্চিমবঙ্গ সরকারি বিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সৌগত বসু বলেন যে পশ্চিমবঙ্গের মধ্যে সরকারি বিদ্যালয় শিক্ষক সমিতিই একমাত্র সংগঠন যারা ২০১৭ সাল থেকে মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য নিয়মিতভাবেই বিষয়ভিত্তিক কাউন্সেলিং আয়োজনের কর্মসূচি গ্রহণ করে চলেছে।

করোনা অতিমারি পরিস্থিতির কারণে সরকার নির্দেশিত গাইড লাইন মেনে এই বছর স্বল্প সংখ্যক পরীক্ষার্থীদের নিয়ে অফলাইন মাধ্যমে আজ বিষয়ভিত্তিক কাউন্সেলিং আয়োজন করা হয়েছে। এই কাউন্সেলিং -এ আসতে পেরে খুশি পরীক্ষার্থীরা।যে সমস্ত পরীক্ষার্থীরা অফলাইনে এই কাউন্সেলিং এ উপস্থিত হতে পারেনি তাদের জন্য অনলাইনে সম্প্রচারের ব্যবস্থা করা হবে বলে জানিয়েছেন উদ্যোক্তারা। আবার রাজ্যের কোনো মাধ্যমিক পরীক্ষার্থী চাইলে এদিনের সমস্ত বিষয়ভিত্তিক কাউন্সেলিং-এর আলোচনার সারমর্ম তার কাছে পাঠানোর উদ্যোগও গ্রহণ করা হয়েছে সমিতির পক্ষ থেকে।