Date : 2023-02-02

বিদ্যা, বুদ্ধি, জ্ঞানের দেবী যাচ্ছেন ক্যালিফোর্নিয়াতে।

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক:- আর কয়েকদিন পরেই সরস্বতী পুজো। বিদ্যাদেবীর আরাধনার মাতবেন বঙ্গবাসী। ২৬ জানুয়ারী পড়েছে সরস্বতী পুজো। আর সরস্বতী পুজো মানে কচিকাঁচা তথা ছাত্রছাত্রীদের মনে যেন বাড়তি আনন্দ। কারণ এই পুজোর সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িয়ে থাকে পড়ুয়ারা।পাশাপাশি সরস্বতী পুজো মানেই বাঙালির ভ্যালেন্টাইন ডে। ওইদিন হলুদ শাড়ি-পাঞ্জাবিতে আজও দেখা দেখা যায় তরুণ-তরুণীদের। সরস্বতী ঠাকুর এবছর কেমন তৈরি হচ্ছে সেটা জানতে আর দেখতে ঢু মারলাম সব দেব দেবী তৈরির আতুর ঘর অর্থাৎ কুমোরটুলিতে। ছোটো থেকে বড়ো, মাঝারি সব উচ্চতার সরস্বতী ঠাকুর তৈরি হচ্ছে এখানে। ছোটো ঠাকুর মূলত বাড়ির পুজোর জন্যে। আর বড়ো বা মাঝারি ঠাকুর ক্লাব, স্কুলের পুজোর জন্যে। মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে বসন্ত পঞ্চমী বা সরস্বতী পুজো হয়। কুমোরটুলির মৃৎশিল্পীদের মতে বায়না ভালো হচ্ছে। ছোটো ও বড়ো ঠাকুরের চাহিদা আছে। তবে ঠাকুর তৈরির সামগ্রীর দাম বেড়ে যাওয়ায় ঠাকুরের দাম কিছুটা বাড়িয়েছেন বলে জানান মৃতশিল্পীরা।পুজো অর্চনা বা শুভ কাজে কালো রং কে এড়িয়ে যাওয়া হয়। কিন্তু কালো শাড়ি পরা সরস্বতীরও দেখা মিলল কুমোরটুলিতে। মৃত শিল্পী নান্টু পাল জানান কাস্টমারের চাহিদা অনুযায়ী তৈরি করা হয়েছে।

শুধু দুর্গা ঠাকুর বিদেশ পাড়ি দেয় না। সরস্বতী ঠাকুরও বিদেশ পাড়ি দিচ্ছে। কুমোরটুলি থেকে লন্ডন, আরব ও ক্যালিফোর্নিয়া পাড়ি দিচ্ছে।ক্যালিফোর্নিয়া যাচ্ছে যে সরস্বতী ঠাকুর সেই ঠাকুরের ছবি ধরা পড়লো আর প্লাসের ক্যামেরায়। বিদেশ পাড়ি যাবে বলে দেড় মাস আগে থেকে কাজ করছেন বলে জানান শিল্পী বঙ্কিম পাল। কাঠের বাক্সে বন্দী জ্ঞানের দেবী। আর কিছুদিনের মধ্যেই উড় জাহাজে করে ক্যালিফোর্নিয়া।
সারা বছর ধরে সকলে অপেক্ষা করে থাকেন সরস্বতী পুজোর। বিশেষত শিক্ষার্থীদের জন্যে সরস্বতী পুজো খুবই স্পেশাল। সকাল থেকেই উপোস থেকে বাগদেবীর উদ্দেশ্যে অঞ্জলি দেন তারা। বিদ্যা, বুদ্ধি, জ্ঞানের প্রার্থনা করেন সরস্বতী মায়ের কাছে।

লক-ডাউন ও করোনা জেরে দুবছর বিদ্যা, বুদ্ধি, জ্ঞানের দেবীর বন্দনা থমকে গিয়েছিল। এবছর বাগ দেবীর বন্দনা রমরমিয়ে হবে, বলে আশাবাদী কুমোরটুলি শিল্পীরা।