Date : 2023-02-02

মিড ডে মিলে এবার মাংস- ভাত। চার মাসের জন্য মিড ডে মিলের বরাদ্দ বাড়ালো রাজ্য।

নাজিয়া রহমান, সাংবাদিক : বছরের শুরুতেই পড়ুয়াদের জন্য সুখবর। আগামী চার মাসের জন্য বদলে যেতে চলেছে মিড ডে মিলের খাদ্যতালিকা। খাদ্য তালিকা বদলের মূল উদ্দেশ্যই হল পড়ুয়াদের বাড়তি পুষ্টি দেওয়া। তাই বাড়ানো হল মিলের বরাদ্দ। এই মর্মে বিজ্ঞপ্তি জারি করল স্কুল শিক্ষা দফতর। রাজ্যের ২৪টি জেলার জেলাশাসক, কলকাতা পুরনিগমের যুগ্ম কমিশনার, শিলিগুড়ি মহকুমার মহকুমাশাসক-সহ সংশ্লিষ্ট দফতরগুলিকে এই বিজ্ঞপ্তির মাধ্যমে অবগত করা হয়েছে। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ‘পিএম পোষণ প্রকল্প’-এর আওতায় পড়ুয়াদের অতিরিক্ত পুষ্টির জন্য রাজ্য সরকারের স্কুল শিক্ষা দফতর ৩৭১ কোটি ৯০ লক্ষ ৭৮ হাজার ৪০০ টাকা অতিরিক্ত তহবিল দেওয়া হচ্ছে মিড-ডে মিল প্রকল্পে।

প্রতি সপ্তাহে পড়ুয়াদের জন্য অতিরিক্ত ২০ টাকা করে বরাদ্দ করা হয়েছে। যা ১৬ সপ্তাহের হিসেবে একজন পড়ুয়ার জন্য ৩২০টাকা করে বরাদ্দ করা হয়েছে। জানুয়ারি থেকে এপ্রিল মাস পর্যন্ত পড়ুয়াদের খাদ্যতালিকায় থাকবে ডিম, মুরগির মাংস এবং মরসুমি ফল। এই খাদ্য তালিকা পড়ুয়াদের বাড়তি পুষ্টি দিতে সাহায্য করবে বলে মনে করছে শিক্ষা দফতর।

কিছুদিন আগেই মিড ডে মিলে অনিয়মের অভিযোগ ওঠে। এমনকি স্কুলে স্কুলে নিম্নমানের খাবার দেওয়ারও অভিযোগ ওঠে। তবে এবার পড়ুয়াদের স্বাস্থ্য নিয়ে অতিরিক্ত যত্নবানের প্রমান দিল রাজ্য। পঞ্চায়েত ভোটের আগেই মিড ডে মিল নিয়ে বড় ঘোষণা করল রাজ্য।

মিড ডে মিল খাতে ৬০ শতাংশ বরাদ্দ থাকে কেন্দ্রের এবং রাজ্য দেয় বাকি ৪০ শতাংশ। কেন্দ্রের বরাদ্দ নিয়ে একাধিক বার প্রন তুলেছে রাজ্য। এই বরাদ্দ নিয়ে প্রায়শই চাপান উতর চলে রাজ্য ও কেন্দ্রের মধ্যে। তবে তারই মধ্যে রাজ্যের এই ঘোষণা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মত শিক্ষকমহলের একাংশের।