Date : 2023-01-28

কলকাতায় হচ্ছে মিনি বইমেলা ।

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক:- বই পড়া অভ্যাস থাকা খুব ভালো। কারন বই পড়লে শব্দ জ্ঞান বৃদ্ধি করে। পাশাপাশি অনেক অজানা শব্দ, তার মানে জানা যায়। কিন্তু স্মার্টফোনের দাপটে বই পড়ার চল হারিয়ে যেতে বসেছে। এমনটাই সকলে বলছেন। সেই বই পড়ার অভ্যাসটা ফিরিয়ে আনতে সব জায়গায় বইমেলা হচ্ছে। আন্তর্জাতিক কলকাতা বইমেলা যেটা প্রতিবছর হয়ে থাকে। এবছরও হচ্ছে। কিন্তু জেলায় জেলায় একের পর এক বইমেলা শুরু হয়েছে। তবে কি বিশ্বের সবচেয়ে ছোট বইমেলা দেখেছেন কখনও? বিশ্বের সবচেয়ে ছোট বইমেলা হচ্ছে কলেজ স্কোয়ারে। আয়োজন করেছেন সম্রাট হুই নামে একজন বই পাগল তরুণ।

তিনি নিজে ব্যাংকের চাকরি ছেড়ে বই প্রকাশ করছেন। তার এই অভিনব উদ্যোগে উদ্বোধক হিসেবে পাশে রয়েছেন বুক সেলর্স গিল্ডের সম্পাদক ত্রিদিব চট্টোপাধ্যায়। বইমেলা টি চলবে ২৯ জানুয়ারি পর্যন্ত। ৫ ফুট বাই ৬ ফুটের বইমেলা। দামেও কিন্তু মিনি। মানে সবচেয়ে কম দাম। এক টাকায় রবীন্দ্ররচনাবলীর মত মহার্ঘ বই !

উদ্যোক্তা সম্রাট হুই স্বামীজির বাণী অনুসরণ করে বলেন,” বইয়ের পূর্ণত্ব প্রকাশের নামই শিক্ষা।” বইয়ের গুরুত্ব এখন হারিয়ে গেলেও কিছু বই প্রেমী এখনও আছে। যারা বই পড়তে ভালোবাসেন। তার মধ্যে শম্পা দাস হলেন একজন। অনলাইনে হোক বা অফলাইনে বই পড়ার চল আছে বলে আজও বেচেঁ আছে ছোট গল্প থেকে রহস্যময় গল্প সহ বিভিন্ন বই।