Date : 2023-01-28

রাজ্যে ভোটার বাড়লো প্রায় দশ লাখ। চূড়ান্ত তালিকা প্রকাশ কমিশনের।

সঞ্জু সুর, সাংবাদিক ঃ রাজ্যে এক লাফে ভোটার বাড়লো প্রায় দশ লক্ষ। বৃহস্পতিবার নির্বাচন কমিশন চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করেছে। তালিকা অনুযায়ী উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে মহিলা ভোটারের সংখ্যা।

রাজ্যের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের মোট ভোটারের যে তালিকা নির্বাচন কমিশন প্রকাশ করেছে তাতে দেখা যাচ্ছে খসড়া তালিকার থেকে অনেকটাই বৃদ্ধি পেয়েছে ভোটারের সংখ্যা। খসড়া তালিকায় মোট ভোটারের সংখ্যা ছিলো ৭,৪২,৮৮,২৩৩ জন, চূড়ান্ত তালিকায় তা বেড়ে হয়েছে ৭,৫২,০৮,৩৭৭ জন। খসড়া তালিকায় পুরুষ ভোটারের সংখ্যা ছিলো ৩,৭৮,০২,৭১১ জন যা বেড়ে হয়েছে ৩,৮২,৩৬,৫০৭ জন। অর্থাৎ পুরুষ ভোটার বৃদ্ধি পেয়েছে প্রায় চার লক্ষ। উল্টোদিকে মহিলা ভোটারের সংখ্যা ৩,৬৪,৮৩,৮৮৩ জন থেকে বেড়ে হয়েছে ৩,৬৯,৭০,০৭১ জন। এক্ষেত্রে বৃদ্ধি প্রায় পাঁচ লক্ষ তেরো হাজারের কিছু বেশি।

বৃদ্ধির নিরিখে মহিলা ভোটারের সংখ্যা পুরুষ ভোটারদের থেকে বেশি হলেও প্রতি এক হাজার জন পুরুষ ভোটার প্রতি মহিলা ভোটারের অনুপাত ৯৬৭ জন। চূড়ান্ত তালিকা অনুযায়ী রাজ্যে বেড়েছে তৃতীয় লিঙ্গের ভোটারের সংখ্যাও। ছিলো ১,৬১৯ জন, হয়েছে ১৭৯৯। আঠারো থেকে উনিশ বছর বয়সী যারা অর্থাৎ প্রথম ভোটারের সংখ্যা মোট ভোটারের প্রায় ২.২০ শতাংশ। এছাড়া অন্য রাজ্যে চলে যাওয়া, মৃত্যু বা অন্যান্য কারণে বাদ পড়া ভোটারের সংখ্যাও যথেষ্ট উল্লেখযোগ্য। মোট ৪,১৫,২২৯ জন ভোটারের নাম এবার তালিকা থেকে বাদ গিয়েছে। কমিশন সূত্রে খবর, বাদ যাওয়া ভোটারদের মধ্যে মারা যাওয়ার ফলে বাদ গিয়েছে ৪,০৯,৩১২ জন, অন্য রাজ্যে বা বাইরে চলে যাওয়ার কারণে ৪,৪৮,৫২৪ জন ও বাকিরা অন্যান্য কারণে।