Date : 2023-01-28

গান ভালোবেসে গান। মিউজিক ভিডিও প্রকাশ করলেন রাজ্যের অন্যতম সিনিয়র আমলা বিবেক কুমার

সঞ্জু সুর, সাংবাদিক : বাংলায় একটা কথা বলা হয় “যে রাঁধে, সে চুলও বাঁধে”। রাজ্য সরকারের অতিরিক্ত মুখ্য সচিব পদে থাকা আইএএস আধিকারিক বিবেক কুমারের ক্ষেত্রেও কথাটা অনেকাংশে খেটে যায়। দিনের বেশিরভাগ সময় সরকারি কাজে ব্যস্ত থাকার পরেও গানের প্রতি মোহ তাঁর অটুট‌। ফলস্বরুপ প্রাণের শহর কলকাতাকে নিয়ে তাঁর দ্বিতীয় ভিডিও অ্যালবামের প্রকাশ। “চিরনতুন কলকাতা” নামে তাঁর এই নতুন সৃষ্টি ইউটিউবে আত্মপ্রকাশের তিন ঘন্টার মধ্যেই ভিউয়ার ছাড়িয়েছে পাঁচ শো।

সম্ভবত সেটা ২০১৯ সাল। রাজ্য সরকারের উদ্যোগে নজরুল মঞ্চে আয়োজন করা হয়েছে মহানায়ক সম্মান প্রদান অনুষ্ঠান। সেই অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুরোধে খালি গলায় গান গাইলেন তথ্য ও সংস্কৃতি দফতরের সচিব বিবেক কুমার। বেশ সাবলীল তাঁর গানের গলার প্রশংসা করেন স্বয়ং মুখ্যমন্ত্রী। ২০২১ সালে “আমার কলকাতা” নামে প্রথম একক গান। কলকাতা শহরকে নিয়ে সুব্রত ঘোষ রায়ের লেখা সেই গানের মিউজিক কম্পোজ করেছিলেন বিবেক কুমার স্বয়ং।

ইউটিউবে যে মিউজিক ভিডিও-র ভিউয়ারশীপ ছাড়িয়েছে এক লক্ষের বেশি। দুই বছর পর ফের এই শহরকে নিয়ে তাঁর দ্বিতীয় প্রচেষ্টা সবে ইউটিউবে এসেছে। এরমধ্যেই যার ভিউয়ার প্রায় পাঁচ শো। এই শহরকে নিয়ে বিবেক কুমারের আবেগ ও চিন্তাভাবনাকে লেখার অক্ষরে ফুটিয়ে তুলেছেন তপন কুমার দেবনাথ। ১৯৯১ সালে আইএএস আধিকারিক হিসাবে কর্মক্ষেত্রে যোগ দেওয়া বিবেক কুমার তাঁর এই নতুন গানের ভিডিও নিয়ে বলছেন, “যে শহরকে আমি ভালোবেসেছি সেই শহর কে নিয়ে এটা আমার হৃদয়ের শ্রদ্ধা নিবেদন। আমি আশাবাদী এই গান সমস্ত শ্রোতার মনকে স্পর্শ করবে।” তিনি আরও বলেন, “কলকাতা শুধু রাজ্যের রাজধানী নয়, কলকাতা হলো পশ্চিমবঙ্গের মুখ। ফলে এই গানের মাধ্যমে আমি রাজ্যের প্রতি আমার শ্রদ্ধাঞ্জলি জানিয়েছি।”