Date : 2024-06-21

ওয়েস্ট বেঙ্গল রেরা ওয়েবসাইট উদ্বোধন অরূপ বিশ্বাসের

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিক : ওয়েস্ট বেঙ্গল রেরা ওয়েবসাইট উদ্বোধন করলেন ভারপ্রাপ্ত মন্ত্রী অরূপ বিশ্বাস। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অবসান সচিব রাজেশ কুমার সিনহা, প্রশান্ত সাহা ডিরেক্টর হাউজিং বোর্ড।

উল্লেখ্য 2021 সালে রেরা আইন তৈরি করা হয়েছে। প্রোমোটার বা ডেভেলপার পক্ষ থেকে ক্রেতারা যাতে প্রতারিত না হন তার জন্যই এই রেরা আইনের সূচনা করলেন আবাসান দফতরের মন্ত্রী অরূপ বিশ্বাস। এদিন অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে মন্ত্রী বলেন যে প্রোমোটার অনেক সময় ক্রেতাদের প্রতারিত করেন। ফলে যাতে কোনো ক্রেতা তার ন্যায্য অধিকার থেকে বঞ্চিত না হন। তার জন্যই এই রেরা ওয়েবসাইট উদ্বোধন করা হল।

মন্ত্রী বলেন এই ওয়েবসাইটে অভিযোগ জানালে সেই অভিযুক্ত প্রোমোটারদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবে আবাসন দফতর। তার জন্য প্রোমোটারের বিরুদ্ধে কড়া ব্যাবস্থা গ্রহণ করা হবে। এমন কি তাদের বিরুদ্ধে জরিমানাও করা হবে।

শুধু তাই নয় যদি প্রোমোটারদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণ হয় তাহলে তার জমি দখল করা হতে পারে এই রিয়াল স্টেট রেগুলেটরি অথরিটি বা রেরার দ্বারা। তবে শুধু একতরফা নয়। যদি কোনো ক্রেতা প্রোমোটার বা ডেভেলপার এর সঙ্গে প্রতারিত হন । তাহলে সেই ক্রেতাদের বিরুদ্ধে ও ব্যাবস্থা গ্রহন করা হবে বলে জানান আবাসন দফতরের মন্ত্রী অরূপ বিশ্বাস।

এই আইন অনুযায়ী যদি কারোর মনে হয় যে তার বিরুদ্ধে যে অভিযোগ রয়েছে। সেটা ভুল বা সঠিক নয় তাহলে সেই ক্রেতা বা প্রোমোটার তার পাল্টা অভিযোগ জানতে পারবেন। যে ওয়েবসাইট উদ্বোধন হল www.rera.wb. gov.in. আজ থেকে সাত কাঠার উপরে যদি কোথাও কোনো নির্মাণ করা হয় তাদের কে এই রিয়াল এস্টেট রেগুলেটরি অথরিটি থেকে রেজিস্ট্রেশন করতে হবে বলে জানান আবাসন মন্ত্রী অরূপ বিশ্বাস। এদিন তিনি সাধারণ মানুষের কাছে আবেদন জানান যে যেকোনো ফ্ল্যাট বা বাড়ি কিনলে। তারা যেন রেরা রেজিস্ট্রেশন আছে কি সেটা খুঁটিয়ে দেখবেন। এই আইন অনুযায়ী যে অনুমতি এপ্রিল মাস পর্যন্ত কার্যকর হবে।