Date : 2023-01-28

রসুন যখন “বিষ”

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক – “রসুন”, রোগ বিনাশে সিদ্ধ হস্ত। একাধিক রোগের নিরাময় হয় নিয়মিত রসুন খেলে। আয়ুর্বেদ শাস্ত্রে এর ভূমিকা অসামান্য। শীতের মরসুমে রসুন খেলে খেলে সর্দি-কাশি সহ বহু রোগ থেকে মুক্তি পাওয়া যায়। তবে এই রসুনই হয়ে উঠতে পারে বিষের সমান। বেশ কয়েকটি রোগ শরীরে থাকলে তাদের রসুন থেকে দূরে থাকা অত্যন্ত প্রয়োজন নতুবা শরীরে সমস্যা বাড়বে। আয়ুর্বেদ মতে, রক্তচাপ, অ্যাসিডিটি এবং পেট জ্বালা সহ কিছু সমস্যায় ভুগছেন এমন ব্যক্তিদের রসুন খাওয়া উচিত নয়। অন্যথায়, এই সমস্যাগুলি শুরু হতে পারে।সমস্যা জটিল হলে হাসপাতালে যাওয়ার দরকারও হতে পারে। সবাইকে সতর্কতার সঙ্গে রসুন খাওয়া উচিত। তবে খুব বেশি খেলে ফলাফল বিপরীত হতে পারে। রসুন বাড়াতে পারে এই ৪টি রোগ।

১) উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন এমন ব্যক্তিদের কোনও ঋতুতেই রসুন খাওয়া উচিত নয়। এর ফলে তাদের রক্তচাপ বেড়ে যেতে পারে। রসুনে এমন কিছু উপাদান আছে, যা রক্তচাপ বাড়াতে পারে।

২) বর্তমান যুগে বিপুল সংখ্যক মানুষ অ্যাসিডিটি ও গ্যাসের সমস্যায় ভুগছেন। এই সমস্যা থাকলে রসুন খাওয়া উচিত নয়, অন্যথায় সমস্যা হতে পারে। এই ধরনের ব্যক্তিদের রসুন খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

৩) যদি পেটে জ্বালাপোড়া হয়, তবে রসুন থেকে দূরত্ব বজায় রাখা জরুরী। রসুনের প্রভাব গরম, শরীরকে গরম করে। রসুন পেটে গিয়ে জ্বালাপোড়া বাড়িয়ে দিতে পারে। এছাড়া উচ্চ কোলেস্টেরল রোগীদের জন্যও রসুনকে ক্ষতিকর বলে মনে করা হয়।

৪) অনেক সময় লুজ মোশনের সমস্যায় ভোগা ব্যক্তিদেরও রসুন না খাওয়ার পরামর্শ দেওয়া হয়। লুজ মোশনের সময় রসুন খাওয়া আপনাকে আরও বিরক্ত করতে পারে। সেজন্য সতর্ক থাকা প্রয়োজন।