Date : 2023-03-21

যে ৪ গাছে বাড়িতে বিপদ

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক – বাড়িতে গাছ লাগানোর শখ অনেকেরই। বাড়ির পরিবেশকেও সুস্থ রাখে গাছ। গাছ বাড়িকে যেমন শুভ ফল দেয় তেমনই এমন অনেক গাছ রয়েছে যা বাড়িতে লাগালে নেমে আসতে পারে বিপদ। যে সমস্ত গাছ বাড়িতে অর্থনৈতিক সঙ্কট সৃষ্টি করে তা নিয়ে আলোচনা করা যাক।

১) বনসাই: বনসাই গাছ অনেকেই বাড়ির বাগান বা ঘর সাজানোর জন্য ব্যবহার করে। এই গাছের তেমন কোনও যত্ন নিতে না হলেও বাস্তু মতে এই গাছ বাড়িতে রাখা একদমই সঠিক না। এই গাছ রাখলে আসতে পারে অর্থনৈতিক সঙ্কট।

২) খেজুর গাছ: খেজুর খেতে সুস্বাদু হলেও খেজুর গাছ বাড়ির জন্য একদমই ভাল না। বাড়িতে যাঁদের জমি রয়েছে তাঁদের অনেকেই এই গাছ বাড়িতে লাগায়। যা অশুভ প্রভাব বাড়ায় বলেই বাস্তুবিদদের মত।

৩) কাঁটা জাতীয় গাছ: কাঁটা জাতীয় গাছ অনেকেই বাড়ির শোভা বৃদ্ধির জন্য লাগিয়ে থাকে। ক্যাকটাস দেখতে যেমন ভাল, এর ফুলগুলিও তেমন সুন্দর। তবে এই গাছ বাড়িতে রাখলে পরিবারের জীবন হয়ে ওঠে কন্টকময়।

৪) বট বা অশ্বত্থ গাছ : বাড়িতে কখনও বট বা অশ্বত্থ গাছ রাখা ঠিক না। এমনকি এই গাছের আগাছা কোথাও হলেও তা কেটে ফেলা দরকার। এই গাছগুলো মন্দিরের জন্য যতটাই শুভ, বাড়ির জন্য ঠিক ততটাই অশুভ।