Date : 2024-03-29

ইউরিক অ্যাসিডে না এই ফলগুলি

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক – গাঁটের ব্যথা থেকে কিডনিতে পাথর, এসব সমস্যার মূল কারণ হতে পারে ইউরিক অ্যাসিড। পিউরিন ভেঙে তৈরি হয় ইউরিক অ্যাসিড। বেশিরভাগ খাবারে পিউরিন থাকে। এই পিউরিন থেকে ইউরিক অ্যাসিড উৎপন্ন হয়। যা কিডনির মাধ্যমে প্রস্রাব রূপে শরীরের বাইরে চলে যায়। তবে ইউরিক অ্যাসিড বেড়ে গেলে তা
বেশিরভাগ ইউরিক অ্যাসিড রক্তে দ্রবীভূত হয়। কিডনির মাধ্যমে প্রস্রাবের সঙ্গে শরীরের বাইরে চলে যায়। শরীরে ইউরিক অ্যাসিডের পরিমাণ বেশি হয়ে গেলে তা শরীরের গাঁটে গাঁটে ও কোষে ক্রিস্টাল বা পাথরের আকার নিয়ে জমতে থাকে। শুধু গাঁটে নয় ব্যথা নয় ; কিডনিতে পাথর, হার্ট অ্যাটাক, মূত্রনালীর রোগ এবং কিডনির বিভিন্ন রোগ বাড়িয়ে তোলে ইউরিক অ্যাসিড। নিত্যদিনের খাবার তো বটেই, বিভিন্ন ফল থেকেও বাড়তে পারে ইউরিক অ্যাসিড। ফলে থাকা ফ্রুক্টোজও শরীরে ইউরিক অ্যাসিডের পরিমাণ বাড়ায়। এই রকমের ফলগুলি অতিরিক্ত খেলেই বিপদ। শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা বাড়িয়ে দিতে পারে।

যে ৭ ফল খেলে ইউরিক অ্যাসিড বাড়তে পারে তা হল –

১) কিশমিশ- কিশমিশ ফাইবার সমৃদ্ধ একটি ফল। প্রায় ৩০ গ্রাম কিশমিশে থাকে ৯.৯ গ্রাম ফ্রুক্টোজ। ফলে ইউরিক অ্যাসিডের সমস্যা থাকলে কিশমিশ এড়িয়ে চলাই শ্রেয়।

২) কাঁঠাল- পাকা কাঁঠাল ফল হিসেবে খাওয়া হয়। কাঁঠাল কাঁচা অবস্থায় এঁচোড়ের তরকারি হিসেবেও খায়। এই কাঁঠাল শরীরের জন্য বেশ ক্ষতিকর। ১ কাপ কাঁঠালে ১৫.২ গ্রাম ফ্রুক্টোজ থাকে।

৩) আঙুর- ভিটামিন সি এবং ফাইবার সমৃদ্ধ আঙুর। আঙুর ফ্রুক্টোজের দুর্দান্ত উৎস। লাল বা সবুজ এক কাপ আঙুরে থাকে ১২.৩ গ্রাম ফ্রুক্টোজ। এতে থাকে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রেসভেরাট্রল এবং কোয়ারসেটিন। ফলে ইউরিক অ্যাসিডের সমস্যা থাকলে আঙুর কম খাওয়া ভাল।

৪) আপেল- একটি আপেলে থাকে ১২.৫ গ্রাম ফ্রুক্টোজ। আপেলে থাকে ফাইবার, পলিফেনল এবং পটাশিয়ামের মতো পুষ্টিগুণ। আপেল বাড়িয়ে দেয় ইউরিক অ্যাসিড।

৫) ন্যাশপাতি- একটি ন্যাশপাতিতে থাকে ৫ গ্রাম ফাইবার। যা দৈনিক চাহিদার ২০ শতাংশ। ইউরিক অ্যাসিডের সমস্যা থাকলে ন্যাশপাতি খাওয়া এড়িয়ে যাওয়া উচিত। এতে থাকে ১১.৪ গ্রাম ফ্রুক্টোজ।

৬) ব্লুবেরি- ব্লুবেরিতে থাকে ফাইবার এবং ভিটামিন সি। এতে ফ্রুক্টোজের পরিমাণ অনেকটাই বেশি। এক কাপ ব্লুবেরিতে ৭.৪ গ্রাম ফ্রুক্টোজ থাকে। যা ইউরিক অ্যাসিডের সমস্যা বাড়ায়।

৭) কলা- কলা পটাশিয়াম, ভিটামিন সি এবং ফাইবারের একটি অন্যতম উৎস। এতে প্রচুর পরিমাণে ফ্রুক্টোজ থাকে। কলায় প্রায় ৫.৭ গ্রাম ফ্রুক্টোজ থাকে।