Date : 2024-03-19

গুঁড়ো দুধ দিয়ে এক অন্য পরোটা।

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক : সকালে জলখাবার মানেই মুখরোচক কিছু খাবার। বাড়িতেই ময়দা থাকলে বিভিন্ন খাবার বানায় আমরা। ময়দার পরোটা তো খেয়েছি। এবার গুঁড়ো দুধ দিয়ে পরোটা। গুঁড়ো দুধের সঙ্গে ময়দা মিশিয়ে অভিনব একটি জলখাবারের রইলো বিশেষ প্রতিবেদন।

গুঁড়ো দুধ এবং ময়দার তৈরি পরোটা বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণ :

ময়দা, নুন, তেল, জল, চিনি এবং গুঁড়ো দুধ।
গুঁড়ো দুধ এবং ময়দা দিয়ে পরোটা বানানোর পদ্ধতি :

প্রথমে একটি বড়ো পাত্রে এক কাপ পরিমাণ ময়দা, সামান্য নুন এবং দু চামচ তেল একসঙ্গে মিশিয়ে নিন। আপনি চাইলে উপকরণ বেশি নিতে পারেন। এরপর অল্প অল্প করে জল দিয়ে ময়দাটাকে ভাল করে মেখে নিতে হবে।
এবার পরের ধাপে ময়দা মাখা হয়ে গেলে ডো তৈরি করে নিয়ে লেচি কেটে নিন। শুকনো ময়দা ছড়িয়ে এই লেচিগুলো পাতলা ও বড় রুটির আকারে বেলে নিতে হবে। এইভাবে বেলে নেওয়ার পর এবার ওপরে কিছুটা পরিমাণ তেল লাগিয়ে নিন।

পুর হিসেবে ব্যবহার করার জন্য মিক্সার গ্রাইন্ডারের চিনি গুঁড়ো করে নিন। তারপর তিন চামচ গুঁড়ো দুধ এবং তিন চামচ গুড়ো করা চিনি একসঙ্গে মিশিয়ে পুর তৈরি করে নিন। পুর বানানো হয়ে গেলে পুরো রুটির উপর পুরটাকে ভাল করে ছড়িয়ে দিন। তারপর চারদিক থেকে ভাল করে চৌকো আকারে মুড়ে নিয়ে তারপর ফের একবার বেলে পরোটা বানিয়ে নিন। এভাবে সমস্ত লেচি থেকে পরোটা বানিয়ে নিতে হবে।

ভাজার জন্য ফ্রাইং প্যান বসিয়ে শুকনো রেখে পরোটাগুলো সেঁকে নিতে হবে। তারপর উপর থেকে তেল ছড়িয়ে ভাল করে পরোটা ভেজে তুলে নিন। এইভাবে অভিনব স্বাদের এই পরোটা সহজেই তৈরি করা যাবে। এই পরোটার সঙ্গে কোনও তরকারি লাগবে না গরম গরম এমনি খেতে পারবেন।