Date : 2024-04-25

প্রয়াত প্রাক্তন ফুটবলার তুলসীদাস বলরাম

প্রয়াত প্রাক্তন ফুটবলার তুলসীদাস বলরাম। 87 বছর বয়সে জীবনাবসান। ভর্তি ছিলেন শহরের এক বেসরকারি হাসপাতালে। দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন। তার মৃত্যু অভিভাবকহীন করে দিল বাংলার ফুটবলমহলকে। একইসঙ্গে শেষ হল পিকে,চুনি, বলরাম ত্রয়ির যুগের।

প্রয়াত ভারতের কিংবদন্তি ফুটবলার তুলসীদাস বলরাম। বয়স হয়েছিল 87 বছর। দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন প্রাক্তন এই ফুটবলার। ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে ভর্তি হয়েছিলেন এক বেসরকারি হাসপাতালে। এরপর ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছিলেনও। কিন্তু হঠাৎই ঘটে বিপত্তি। অবস্থার অবনতি হয়। শেষমেষ বৃহস্পতিবার দুপুরে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে তাঁর মৃত্যু হয়। পি কে বন্দ্যোপাধ্যায়. চুণী গোস্বামীর সঙ্গে একসঙ্গে উচ্চারণ করা হত তাঁর নাম। ভারতের অন্যতম সেরা স্ট্রাইকার বলা হত তাঁকে। তাঁর মৃত্যুর সঙ্গে পিকে-চুণী-বলরাম ত্রয়ী যুগের অবসান হল। রাজ্য সরকারের তরফে হাসপাতালে তাঁকে দেখতে গেছিলেন ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস। তার স্বাস্থ্যের খবরও নিতেন নিয়মিত। কিন্তু সব লড়াই শেষ করে ভারতীয় ফুটবলকে অভিভাবকহীন করে চলে গেলেন তুলসীদাস বলরাম।

ফিরে দেখা তুলসীদাস বলরাম
ভারতীয় ফুটবলের স্বর্ণযুগের(1951-1962) ফুটবলার ছিলেন তিনি
1956 এবং 1960 অলিম্পিক্সে দেশের প্রতিনিধিত্ব করেন তিনি
1962 এশিয়ান গেমস চ্যাম্পিয়ন দলের সদস্য ছিলেন
রোম অলিম্পিক্সে হাঙ্গেরি এবং পেরুর বিপক্ষে গোল করেছিলেন
মাত্র 27 বছর বয়সেই শারীরিক অসুস্থতার জন্য ফুটবল ছাড়েন তিনি
জাতীয় দলের হয়ে আন্তর্জাতিক ম্যাচে করেন 14 গোল
অর্জুন পুরস্কার পেয়েছিলেন তিনি
রাজ্য সরকারের তরফে 2013 সালে তাকে বঙ্গবিভূষণ সম্মান দেওয়া হয়

হাজারো কড়া ট্যাকল পেড়িয়েছেন জীবনে। কিন্তু জীবনযুদ্ধের লড়াই শেষ হল 87 বছরেই। ভারতীয় ফুটবলমহলকে অভিভাবকহীন করেই না ফেরার দেশে গেলেন তুলসীদাস বলরাম।