Date : 2024-04-25

বইমেলায় গেলেই ব্যাগ ভর্তি খুশি।

নাজিয়া রহমান, সাংবাদিক : বইমেলা মানেই এক ব্যাগ খুশি। সারা বছর ধরে বইপ্রমীরা লিস্ট করতে থাকেন বইমেলা থেকে কোন লেখকের কি বই কিনবেন। বইমেলা এসেই সেই বইগুলো প্রথমে ব্যাগ বন্দি করেন। কিন্তু বইমেলায় চলতে চলতে যদি এমন অফার সামনে আসে একব্যাগ বই ১৫০টাকায়। বইমেলায় এমনই অফার দেওয়া হচ্ছে বেশ কিছু স্টলে।

কলকাতা বইমেলা মানেই জানা – অজানা বই এবং চেনা-অচেনা লেখক বা কবির মিলনক্ষেত্র । বইপ্রমী মানুষেরা সারাবছর এই মেলার জন্য অপেক্ষা করে থাকেন। প্রচুর নতুন লেখকের আত্মপ্রকাশ ঘটে এই মেলাতেই। তবে ইন্টারনেটের যুগে বহু পাঠক এখন ই-বুকের উপর ভরসা রাখছেন। তাই বইয়ের প্রতি নতুন জেনারেশনের আগ্রহ বাড়াতে মেলায় নানা রকম বইয়ের মূল্যে যেমন ছাড় দেওয়া হচ্ছে তেমনই বিভিন্ন রকম ওফারের সুবিধাও দেওয়া হচ্ছে এখানে। কোথাও দেওয়া হচ্ছে দেড়শো টাকায় একব্যাগ বই আবার কোথাও ১৭০ বা ২৫০ টাকায় একব্যাগ বই। এই বিশেষ ব্যাগে কোনোরাতে থাকছে তিনটি বই, কোনো অফারে ৫টি আবার কোনো ব্যাগে থাকছে ৬টি বই।ছোট থেকে বড় প্রত্যেকেই এই অফারের সুবিধা পাচ্ছেন।দোকানের সামনে লেখা একব্যাগ বইয়ের ওফার। তাও আবার নূন্যতম দামে। বইমেলায় এসে এই অফার দেখে খুশি বইপ্রমীরা।

করোনা আবহ কাটিয়ে শান্তিতে জীবন কাটাতে শুরু করেছে মানুষ। ফের বইমেলায় ফিরেছে পুরনো ছন্দ। মনের মত বই কেনা, খাওয়া-দাওয়া ও আড্ডা। সব মিলিয়ে জমজমাট কলকাতা আন্তর্জাতিক বইমেলা। তার সঙ্গে নানাবিধ অফার মানুষের মুখে হাসি ফুটিয়েছে।