Date : 2024-04-23

বাড়ছে এডিনো ভাইরাসের থাবা, কলকাতার হাসপাতালে মৃত্যু একরত্তির

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিক: রাজ্যে ক্রমশ চওড়া হচ্ছে এডিনো ভাইরাসের থাবা। একদিকে যেমন পাল্লা দিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা অন্যদিকে প্রাণহানির খবরও সামনে আসছে। এবার বি সি রায় শিশু হাসপাতালে প্রাণ হারাল এক ৯মাসের শিশুকন্যা। যার জেরে আরও বাড়ল চিন্তা। মৃত্যুর কারণ হিসাবে ডেথ সার্টিফিকেটে উল্লেখ আছে এডিনো ভাইরাসের।

হাওড়া জেলার উদয়নারায়ণপুরের বাসিন্দা স্বপন রায় এবং লক্ষ্মী রায়ের ৯ মাসের শিশু কন্যাই বলি হল এডিনো ভাইরাসের। ফেব্রুয়ারীর ২ তারিখ প্রথম জ্বর নিয়ে শিশুটিকে ভর্তি করা হয় বি সি রায় হাসপাতালে। তারপর ১১ তারিখ ছেড়ে দেওয়া হয় তবে জ্বর কমছিল না শিশুটিকে। এরপর আরও একবার তাকে আউটডোরে নিয়ে আসা হয়।

পরিবারের অভিযোগ এরপরেও জ্বর না কমায় গত ১৯ তারিখ শিশুটিকে আবারও হাসপাতালে ভর্তি করা হয়। এরপর শনিবার রাতে মৃত্যু হয় ওই এক রত্তির।

পরিবারের দাবি শনিবার শিশুটির আইসিইউ প্রয়োজন হলেও হাসপাতালে সেই সময় আইসিউ বেড খালি ছিল না। পরিবার অন্যত্র স্থানান্তর করার কথা হাসপাতালকে জানালেও হাসপাতাল কর্তৃপক্ষ ছাড়েনি বলেই অভিযোগ। পরিবারের আরও অভিযোগ সঠিক চিকিৎসা সঠিক সময় না হওয়ার জন্যই এই শিশুকন্যার মৃত্যু হয়েছে।যদিও এই অভিযোগের সাপেক্ষে পাল্টা হাসপাতাল কোন মন্তব্য করেনি।