Date : 2024-04-24

মাইগ্রেন বাড়ায় যে খাবারগুলি

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক- শরীরে নানান সমস্যার মধ্যে অন্যতম মাইগ্রেন। যাঁদের মাইগ্রেন রয়েছে তাঁরাই বোঝেন মাইগ্রেন কতটা কষ্টদায়ক। নিত্যদিনের খাদ্যতালিকায় এমন অনেক খাবার রয়েছে যা মাইগ্রেনের সমস্যাকে কয়েক গুণ বাড়িয়ে দেয়। নির্দিষ্টভাবে কোন কোন খাবার তা বলা না গেলেও সাধারণ কয়েকটি খাবার মাইগ্রেনকে বাড়িয়ে দেয়। আজ জেনে নেওয়া যাক, কোন খাবারগুলি মাইগ্রেনের সমস্যাকে বাড়িয়ে তোলে।
১) ক্যাফেইন- অতিরিক্ত ক্যাফেইন গ্রহণ মাইগ্রেনের সমস্যাকে বাড়ায়। ক্যাফেইন মাথা ব্যথার আক্রমণ থেকে রক্ষা করতে পারে। তবে অতিরিক্ত গ্রহণ করলে তা মাইগ্রেনের কারণ হতে পারে। চা, কফি, চকোলেট জাতীয় খাবারে ক্যাফেইন থাকে।
২) কৃত্রিম মিষ্টি- বাজার চলতি প্রক্রিয়াজাত খাবারে কৃত্রিম মিষ্টি থাকে। এই কৃত্রিম মিষ্টি চিনির বিকল্প হিসেবে ব্যবহার হয়। বিভিন্ন খাবার বা পানীয়তে দেওয়া থাকে কৃত্রিম মিষ্টি যা মাইগ্রেনের কারণ হতে পারে। বিশেষত অ্যাস্পার্টাম মাইগ্রেনের প্রবণতাকে বাড়ায়।
৩) অ্যালকোহল- মাইগ্রেনের ব্যথার জন্য অ্যালকোহল দায়ী বলে মনে করা হয়। অ্যালকোহল মাইগ্রেনকে কয়েনগুণ বাড়িয়ে দেয়। অ্যালকোহল ডিহাইড্রেশনেরও কারণ, যার ফলে মাথা ব্যথা বাড়ে।
৪) আচার- আচারে থাকে উচ্চমাত্রায় টাইরামিন। যা মাইগ্রেনের অন্যতম কারণ। মাইগ্রেনের রোগীদের আচার না খাওয়াই ভাল।
৫) ফ্রোজেন খাবার- আইসক্রিম বা অন্যান্য ঠান্ডা পানীয় তীব্র মাথা ব্যথার কারণ হতে পারে। ফ্রিজ থেকে বের করে কোনও খাবার সঙ্গে সঙ্গে খেলে বাড়তে পারে মাইগ্রেন।