Date : 2024-04-26

সাফল্য মুখ্যমন্ত্রীর গ্রিভান্স সেলের। চার বছরে প্রায় একশো শতাংশ অভিযোগের নিষ্পত্তি।

সঞ্জু সুর, সাংবাদিক ঃ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে কোনো অভিযোগ জানালে এবং সেই অভিযোগের যদি সত্যতা থাকে তাহলে অতি দ্রুততার সঙ্গে তার নিষ্পত্তি করা হয়। অন্ততঃ মুখ্যমন্ত্রীর গ্রিভান্স সেলের সাফল্যের হার তাই বলে। গত তিন বছরে এই সেলে জমা পড়া অভিযোগের প্রায় ৯৯.৮ শতাংশ নিষ্পত্তি করা হয়েছে বলে খবর।

২০১৯ সালে এক সাংবাদিক সম্মেলন করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন এবার থেকে তাঁর দফতরে একটি গ্রিভান্স সেল খোলা হচ্ছে যেখানে রাজ্যের মানুষ রাজ্য সরকারের বিভিন্ন পরিষেবা নিয়ে নিজেদের অভিযোগ জানাতে পারবে‌। এর জন্য একটা টোল ফ্রি নম্বর ও চালু হ‌ওয়ার কথা জানান তিনি। সেই টোল ফ্রি নম্বর টি হলো ১৮০০৩ ৪৫৮ ২৪৪। এছাড়া একটি ই-মেইল অ্যাড্রেস আছে এই অভিযোগ পোর্টালের। সেটি হলো [email protected]। নবান্ন সূত্রে খবর, শুরু হ‌ওয়ার পর থেকে এই অভিযোগ নিষ্পত্তি সেলে যেসব অভিযোগ জমা পড়েছিলো তার প্রায় ৯৯.৮ শতাংশ অভিযোগের সমাধান করা গিয়েছে। মোট ১১.৫০ লক্ষ অভিযোগের নিষ্পত্তি করা হয়েছে। প্রসঙ্গত সরকারি দফতরে অভিযোগ জানিয়ে তার নিষ্পত্তি হ‌ওয়ার এই হার ২০২০ সালের স্কচ পুরষ্কার (SKOCH Award) পাইয়ে দেয় রাজ্যকে।