Date : 2024-04-20

ফুটপাতে ফুটফুটে ভ্যালেন্টাইন। সঙ্গে গৌতমের মনকাড়া গান।

নাজিয়া রহমান, সাংবাদিক : রোদ, ঝড় ও বৃষ্টিকে সঙ্গী করে কাটে ওদের জীবন। গড়িয়াহাটের ফুটপাত তাদের ঠিকানা। গৌতম গায়েন। বছর ২৫এর এই যুবকের মনে স্বপ্ন গায়ক হওয়ার। গিটার বাজিয়ে রাস্তায় গান গাইতে তার ভালোলাগে। এর সঙ্গে জড়িয়ে আছে তার ভালোবাসাও।রাস্তায় রাস্তায় গান বিদেশে যাকে বাস্কিং বলে। জোগাড়ের কাজ আর গান গেয়ে চলে তার সংসার। তবে ভাগ্যের পরিহাসে তার সেই গিটার একদিন ভেঙে যায়। তার জীবন দুঃখে ভরে যায়।

জোগাড়ের কাজ করে যেটুকু আয় হয় তাতে তার সখের বাজনা গিটার কেনা সহজ নয়। তার গায়ক হওয়ার স্বপ্ন ফুটপাতেই হারিয়ে যেতে বসে। গৌতমের ঘরে আসে ফুটুফুটে এক মেয়ে। নিয়তির খেলা এমনই জন্মেই মেয়ে অসুস্থ হয়ে পড়ে। মেয়ের অসুস্থতার কথা জানতে পেরে আরও ভেঙে পড়ে গৌতম। কি করে মেয়ের চিকিৎসা করাবে তা ভেবে অস্থির হয়ে ওঠে সে। তার দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেন নৃত্যশিল্পী ইন্দ্রাণী গাঙ্গুলি। গৌতমের সদ্যোজাতর চিকিৎসার ভার নেন তিনি। হাসপাতাল থেকে শুরু করে চিকিৎসা পথ্য সব সামলালেন। ইন্দ্রাণী দেবীর সহায়তায় সুস্থ হয়ে ওঠে সদ্যজাত শিশু কন্যাটি।

১৪ফেব্রুয়ারি ভালোবাসার দিন। এদিন ভালোবাসার মানুষের সঙ্গে সময় কাটাতে চান প্রতিটি মানুষই। এই দিনই সুস্থ হয়ে গৌতমের কোলে ফিরল তার সদ্যজাত কন্যা। ভ্যালেন্টাইন্স ডে তে ঘরে ফেরায় সদ্যোজাতর নাম দেওয়া হয় “ভ্যালেন্টাইন’। গৌতম যে এদিন তার মেয়েকে সুস্থ অবস্থায় ফিরে পেল তা নয়। শিল্পী ইন্দ্রাণী দেবী যেমন ভ্যালেন্টাইন গায়েনের বাবা গৌতমকে দেন একটি নতুন গিটারও। যা পেয়ে আবার ভালো গায়ক হওয়ার স্বপ্ন দেখতে শুরু করেছে গৌতম।