Date : 2024-03-28

আইনজীবী কৌস্তভ বাগচীর বিরুদ্ধে দায়ের হওয়া এফআইআরের ওপর স্থগিতাদেশ দিলহাই কোর্ট।

ষষ্ঠী চট্টোপাধ্যায়,সাংবাদিক : কোর্টের অনুমতি ছাড়া কোনো থানা আইনজীবী কংগ্রেস নেতা কৌস্তভ বাগচীর বিরুদ্ধে কোনো পদক্ষেপ করতে পারবে না পুলিশ। আগামী চার সপ্তাহ এই নির্দেশ বলবৎ থাকবে। বরতলা থানার অতি সক্রিয়তা নিয়ে কলকাতা পুলিশ কমিশনার তদন্ত করে রিপোর্ট দেবেন।

বটতলা পুলিশের প্রাথমিক অনুসন্ধান করা উচিত ছিল। এমন কিছু তথ্য প্রমাণ নেই যার থেকে বোঝা যায় গুরুত্ব। কোনো নোটিস না পাঠিয়ে নাগরিকের অধিকার ক্ষুন্ন করেছে।

কোর্ট জানতে আগ্রহী কিসের ভিত্তিতে মাঝ রাতে পুলিশ তার বাড়ি গিয়েছিল। আর সারা রাত থেকে পরের দিন গ্রেপ্তার করলো। যা সুপ্রিম কোর্টের নির্দেশে বিরোধী। থানার এই ভূমিকা নিয়ে অনুসন্ধান দরকার। কলকাতার পুলিশ কমিশনার কে খতিয়ে দেখতে হবে কিসের ভিত্তিতে থানা এই ঘটনা ঘটলো। কেস ডাইরি খতিয়ে দেখতে হবে। তারপরে তাকে রিপোর্ট দিতে হবে আদালতে।

পুলিশের এই অতি সক্রিয়তা আপাতত তাদাট স্থগিত। টোন সপ্তাহের মধ্যে রিপোর্ট দেবেন সি পি। কোর্ট প্রাথমিক ভেবে হুমকির আশংকা আছে মনে করছে। আগামী সোমবার কেন্দ্রীয় বাহিনীর নিরাপত্তার জন্য সি আর পি এর কে মামলা আগামী দিনে জানাতে হবে নিরাপত্তা দিতে পারবে কি না।

এই সময়ের জন্য ব্যারাকপুর পুলিশ অন্তত পাঁচ জন পুলিশের নিরাপত্তা দিতে হবে বাড়িতে। তার সঙ্গে আর্মড কনস্টেবল দিতে হবে নিরাপত্তায়। ব্যারাকপুর পুলিশ কমিশনার নিরাপত্তা নিশ্চিত করবেন।