Date : 2024-04-17

৪৫ ঘণ্টার মধ্যেই সিবিআই জিজ্ঞাসাবাদ করবে সময়সীমা বেঁধে দিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়

ষষ্ঠী চট্টোপাধ্যায়, সাংবাদিক – ফের সিবিআই তদন্তের নির্দেশ দিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

এবার ২০২০ সালের প্রাথমিক নিয়োগ প্রক্রিয়ায় বেনিয়মের অভিযোগে সিবিআই তদন্তের নির্দেশ। আদালত গঠিত সিবিআই সিট এই দুর্নীতির তদন্ত করবে। ই ডি কেও সিবিআই এর সঙ্গে সহযোগিতা রেখে কাজ করতে হবে।
কিভাবে এস বসু রয় অ্যান্ড কোম্পানিকে প্রাথমিক শিক্ষা পর্ষদের confidential বিভাগ হিসেবে কাজ করতে দেওয়া হলো তা জানতে সিবিআই তদন্তের নির্দেশ।

২০২০ সালের নিয়োগ প্রক্রিয়ায় পর্ষদ নম্বর বিভাজন সংক্রান্ত তালিকা প্রকাশ করার পর দেখা যাচ্ছে ১৫ থেকে ২০ জন প্রার্থীকে মাধ্যমিক পরীক্ষার জন্যে বরাদ্দ ছিল ৫ নম্বর কিন্তু তাকে দেওয়া হয়েছে ৬ এরও বেশি নম্বর। উচ্চ মাধ্যমিকের জন্যে বরাদ্দ ছিল ১০ দেওয়া হয়েছে ১৫। এবং প্রশিক্ষণে ১৫ দেওয়া হয়েছে ২৩। এরা সকলেই চাকরি করছে।
অভিযোগ সবটাই করেছে পর্ষদের confidential বিভাগ এস বসু রয় অ্যান্ড কোম্পানি। তাই বিচারপতির নির্দেশ, কিভাবে বাইরের এক এজেন্সি পর্ষদের confidential বিভাগ হিসেবে কাজ করতে পারে টা সিবিআইকে খতিয়ে দেখতে হবে। পাশাপাশি যদি দেখা যায় এমন ভুলের কারণে অনেকে চাকরি পেয়ে গিয়েছেন সেক্ষেত্রে পর্ষদের সে সময়ের অ্যাড হক কমিটির প্রতিটি সদস্য কে জেরা করতে হবে । প্রয়োজনে কমিটির সকলকে হেফাজতে নিয়ে জেরা করতে হবে (সিস্টার এমিলি বাদে)। প্রাথমিক রিপোর্ট দিতে হবে ২০ এপ্রিলের মধ্যে। আদালতের নজরদারিতে সিবিআই তদন্ত হবে।
আদালত আসা করে ৪৮ ঘণ্টার মধ্যে সিবিআই কমিটির সদস্যদের জেরা করা শুরু করবে। কিভাবে এস বসু রয় অ্যান্ড কোম্পানিকে confidential বিভাগ হিসেবে কাজ করতে দেওয়া হলো জেরা করে। সেই তথ্য উদ্ধার করতে হবে। ওই কোম্পানিও এই তদন্তের আওতার বাইরে নয়। প্রয়োজনে তাদেরও হেফাজতে নিয়ে জেরা করতে হবে। ২০ এপ্রিল মামলার পরবর্তি শুনানি।