Date : 2024-05-21

অবশেষে স্বস্তির বৃষ্টিতে ভিজল কলকাতা

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিক: দীর্ঘ অপেক্ষার অবসান। অবশেষে স্বস্তির বৃষ্টিতে ভিজলো কলকাতা। সোমবার বৈশাখের প্রথম কালবৈশাখী পেল কলকাতা সহ রাজ্যের বিভিন্ন জায়গা। তবে এই বৃষ্টির স্থায়িত্ব দীর্ঘক্ষন না হলেও এই বৃষ্টিতে যে তাপমাত্রা আরো খানিকটা কমলো তা বলাই বাহুল্য। কিন্তু তবুও একটা প্রশ্ন থেকেই যাচ্ছে মুষলধারায় যে বৃষ্টি সেই বৃষ্টি কবে আসবে?

আলিপুর আবহাওয়া দফতর আগেই জানিয়েছিল কালবৈশাখীর পরিস্থিতি দক্ষিণবঙ্গে। রাজ্যজুড়েই রয়েছে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। বইতে পারে ঝোড়ো হাওয়াও। সোমবারের মধ্যে কলকাতাতেও কালবৈশাখী হতে পারে। ঘণ্টায় সর্বোচ্চ ৫০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। মঙ্গলবার পর্যন্ত বজায় থাকবে এই রকম আবহাওয়া।

আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস মতোই সোমবার বেলা গড়াতেই আকাশের মুখ ভার হতে শুরু করে। তার কিছু সময়ের মধ্যেই শুরু হয় বৃষ্টি। এক ধাক্কায় বেশ খানিকটা কমল তাপমাত্রাও।

গত কয়েকদিনের তাপপ্রবাহের হাত থেকে শনিবারই মুক্তি মিলেছে। শনিবার রাতে এবং রবিবার সকালের বৃষ্টির কারণে কলকাতায় তাপমাত্রা অনেকটাই কমে যায়। আর এরপর সোমবার আরও খানিকটা স্বস্তি মিলল