Date : 2024-04-23

পুরসভার নিয়োগ দুর্নীতির তদন্ত করবে CBI: বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

ষষ্ঠী চট্টোপাধ্যায়, সাংবাদিক ঃ রাজ্যের একের পর এক নিয়োগ দুর্নীতির মামলায় সমান্তরাল তদন্ত করছে কেন্দ্রীয় দুই তদন্তকারী সংস্থা সিবিআই এবং এনফোর্স মেন্ট ডিরেক্টরেট।শিক্ষক নিয়োগ দূর্নীতির তদন্ত করতে গিয়ে ইডি পুরসভার নিয়োগে ও দূর্নীতির আঁচ পেয়েছে। অয়ন শীলের মত মিডিলম্যানরাই যুক্ত বলে অভিযোগ। সেই অভিযোগের ভিত্তিতে তদন্ত করতে আলাদা করে নতুন FIR করার প্রয়োজন বলে আদালতে দাবী জানায় CBI।

শুক্রবার মামলার শুনানিতে রাজ্যের কোনো আইনজীবী উপস্তিত ছিলেন না। মামলার শুনানি শেষে বিচারপতি সিবিআইকে পুরসভার নিয়োগ দূর্নীতির তদন্ত করার নির্দেশ দেন। কারনহিসেবে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় জানিয়েছেন একই লোকজন এই দুই নিয়োগ দূর্নীতিতে যুক্ত। তার জন্য সিবিআই আধিকারিকরা তদন্তে যাতে বাধার সম্মুখীন না হয় তারজন্য FIR করতে পারবে।

রাজ্য পুলিশের ডিজি ও রাজ্যের মুখ্য সচিব তাদের সমস্ত ডিপার্টমেন্টকে নির্দেশ দিতে বলা হয়েছে সিবিআই ইডির সাথে সহযোগিতা করবে। এছাড়ও লোকাল থানার আইসি , ওসি দের কে সিবিআই ইডির সাথে সহযোগিতা করতে নির্দেশ দেন বিচারপতি।

এদিন মামলার শুনানি পর্বে ইডির পক্ষের আইনজীবী বিল্বদল ভট্টাচার্য আদালতে দাবী করেন সমস্ত কিছু একই। সেই জন্য এই মামলায় আমরা নতুন করে এফয়াইয়ার দায়ের করে তদন্ত করতে চাই।

কেন্দ্রীয় আইনজীবীর প্রশ্নের পরিপেক্ষিতে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় বলেন “সাধারণ মানুষ ১০ হাজার টাকা রোজগার করতে গিয়ে রীতিমতো যুদ্ধ করছে আর রাজনৈতিক নেতাদের থেকে যখন তখন ৫০ কোটি ৪০ কোটি টাকা বেরিয়ে আসছে। এই টাকার মালিক সাধারণ মানুষ।

সিবিআই এখন অনেক এক্টিভ হয়েছে।
তবে সিবিআইয়ের থেকে ইডি অনেক স্মার্ট ভাবে কাজ করছে মন্তব্য বিচারপতি গঙ্গোপাধ্যায়ের। তার পরেই বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় জানালেন তার বেঞ্চ থেকে সমস্ত মামলা সুপ্রিমকোর্টে স্থানান্তর করার জন্য একটা আবেদন জানানো হয়েছে।

সিপিআইএমের রাজ্য সভার সাংসদ তথা কলকাতা হাইকোর্টের বিশিষ্ট আইনজীবী বিকাশ ভট্টাচার্য আবেদন জানান সিবিআইয়ের যাতে স্বচ্ছন্দে তদন্ত করতে পারে পুরসভার নিয়োগেও তারজন্য এফাইয়ার করার দরকার হলে আদালত তাতে সন্মতি দিক।সিবিআইকে প্রাথমিক তদন্তের ব্যাপারে ২৮ এপ্রিল জানাতে হবে হাইকোর্টকে।