Date : 2024-04-25

গঙ্গার তলা দিয়ে গড়ালো মেট্রোরেল রেক।

নাজিয়া রহমান, সাংবাদিক : প্রতীক্ষার অবসান। বুধবার ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী থাকল কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। এদিন ঘড়িতে ঠিক ১১.৪০ মিনিটে মেট্রোর একটি রেক রওনা দেয় মহাকরণ থেকে হাওড়া ময়দানের দিকে। মাত্র আধঘণ্টায় মহাকরণ থেকে হাওড়া ময়দান পৌঁছে যায় মেট্রোর রেকটি।

বহু বাধা বিপত্তি পেরিয়ে অবশেষে সফল হল মেট্রোরেল কর্তৃপক্ষ। গঙ্গার তলা দিয়ে ছুটল মেট্রোরেলের রেক। এরপর শুরু হবে ট্রায়াল রান।বউবাজার বিপর্যয়ের পর কাজের গতি কিছুটা শ্লথ হয়েছিল । কিন্তু পরিস্থিতি একটু ঠিক হতেই ফের শুরু হয় কাজ।

রবিবার গঙ্গার তলা দিয়ে মেট্রোর রেক চলবে বলে খবর ছড়িয়ে পড়ে। কিন্তু মেট্রোরেল কর্তৃপক্ষের তরফ থেকে অফিশিয়ালি কিছুই জানাও হয়নি। এদিন এসপ্ল্যানেড পর্যন্ত একটি মেট্রো আসলেও তা মহাকরণ হয়ে গঙ্গার তলা দিয়ে গড়াই নি। কবে মেট্রোরেল গড়াবে গঙ্গার নিচের সুরঙ্গ দিয়ে তা নিয়ে শুরু হয় ফের অপেক্ষা। সেই অপেক্ষার অবসান ঘটলও বুধবার। এদিন বেলা ১১.৪০ মিনিট নাগাদ মহাকরণ হয়ে গঙ্গার তলা দিয়ে ছুটল মেট্রোর রেক। কোনও রকম বিঘ্ন ছাড়াই মাত্র ৩০ মিনিটে মহাকরণ থেকে হাওড়া ময়দান পৌঁছল মেট্রোরেলের রেকটি। যে ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী থাকল মেট্রোরেল কতৃপক্ষ সহ কলকাতাবাসী। এই মেট্রোরেলের সাহায্যে পাতাল পথে জুড়ে গেল দুটি জেলা। কলকাতা আর হাওড়া। এশিয়া মহাদেশের এটি প্রথম জলের তলা দিয়ে যাওয়া মেট্রোরেল। এই মেট্রোরেলের কাজ প্রায় শেষের মুখে। বুধবার নির্বিঘ্নেই রেক গড়ালও জলের তলা দিয়ে। এখন শুধু যাত্রী চড়ার অপেক্ষা।