Date : 2024-05-21

শেক্সপিয়ারের হ্যামলেট হয়ে বসে থাকা যাবেনা, কিসের ইঙ্গিত দিলেন রাজ্যপাল?

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিক: সোমবার রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে যোগ দেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস। সেখানে বক্তব্য রাখার সময় তিনি জানালেন শেক্সপিয়ারের হ্যামলেট হয়ে বসে থাকা যাবে না। তার এই বক্তব্য রীতিমতো আলোড়ন ফেলে দিয়েছে।

এদিন বক্তব্য রাখার সময় তিনি বলেন ‘আমাদের প্রথম দ্বিতীয় তৃতীয় কনসার্ন হলো শিক্ষা। কলকাতা তথা বাংলার ছেলেরা সারা বিশ্বে দাপিয়ে বেড়াবে। শিক্ষায় বাংলা পথ দেখাবে। থ্রি চিয়ার্স ফর টিচার্স কমিউনিটি।’ রাজ্যপাল জানান রবীন্দ্রভারতী কে রাজভবন দু’লক্ষ টাকা মঞ্জুর করেছে গবেষণার জন্য। শিক্ষা এমন একটি অস্ত্র যা দিয়ে সমাজ পরিবর্তন করা সম্ভব। শিক্ষা নীতি অনেক বেশি স্বচ্ছ ও গ্রহণযোগ্য। ভোকেশনাল শিক্ষাকে নয়া শিক্ষা নীতিতে বিশেষ জায়গা দেওয়া হয়েছে। শিক্ষা যেন শুধু খাতা বইতে আবদ্ধ হয়ে না থাকে। তার মধ্যে থেকে যেন কর্মসংস্থান হয়। বাংলার মানুষকে ধন্যবাদ, বাংলাকে ধন্যবাদ।

তারপর তিনি আরও বলেন যখন আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে প্রশ্ন উঠবে তখন একজন রাজ্যপাল সাংবিধানিক প্রধান হিসাবে চুপচাপ বসে থাকতে পারবেন না। শেক্সপিয়রের হ্যামলেট হয়ে বসে থাকা যাবে না।

এই প্রসঙ্গে সিপিএম নেতা সুজন চক্রবর্তী বলেন, ‘সাংবিধানিক সংকট দেখা দিলে অবশ্যই রাজ্যপালের নির্দিষ্ট ভূমিকা রয়েছে। সংবিধানে তা স্পষ্ট করা হয়েছে। রাজ্যপাল আইন অনুযায়ী কাজ করবে। তবে রাজ্যপাল রাজনৈতিক নেতাদের মতো মন্তব্য করবেন, এটা কাম্য নয়। কেন্দ্রীয় সরকারের প্রতিনিধি হয়ে সেই অনুযায়ী চলবেন এটা আমরা আশা করি না। সংবিধান অনুযায়ী মুখ্যমন্ত্রী ও রাজ্যপালের চলার কথা।’