Date : 2024-04-23

সারা বিশ্বের সঙ্গে এরাজ্যেও পালিত হল আন্তর্জাতিক মে দিবস।

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক:- সোমবার সারা বিশ্বের সঙ্গে এরাজ্যেও পালিত হল আন্তর্জাতিক মে দিবস। বামপন্থী শ্রমিক সংগঠন ও কর্মচারী সংগঠনগুলির ডাকে মে দিবস উপলক্ষে এদিন বিকালে কলকাতায় শহীদ মিনার ময়দানে শ্রমিক সমাবেশ হয়। এছাড়া সিটু অফিসের সামনে পতাকা উত্তোলন করে মে দিবস পালন করা হয়। সিপিএমের বর্ষীয়ান নেতা ও বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু পতাকা উত্তোলন করেন। শহীদ মিনার এই সমাবেশ উপস্থিত ছিলেন সিপিএম নেতা মোহাম্মদ সেলিম, অনাদি শাহু, বিমান বসু সহ বিশিষ্ট জনেরা।

এছাড়াও জেলায় জেলায় শ্রমিক সংগঠনগুলির দপ্তরে কারখানার গেটে পতাকা উত্তোলন এবং নানা কর্মসূচির মধ্য দিয়ে শ্রমিক সংগঠনগুলি মে দিবস উদ্‌যাপন করে। এদিন সকালে কলকাতায় সিআইটিইউ’র রাজ্য দপ্তর শ্রমিক ভবনে রক্তদান শিবির অনুষ্ঠিত হয় অল ইন্ডিয়া অ্যান্ড আইটিইএস এমপ্লয়িজ ইউনিয়নের উদ্যোগে।

১৮৮৬ সালের ১ মে আমেরিকার শিকাগো শহরে ৮ ঘণ্টা কাজের দাবিতে ধর্মঘট আন্দোলনে নেমেছিলেন শ্রমিকরা। ৪ মে শিকাগোর হে মার্কেটে শ্রমিকদের সভায় পুলিশের আক্রমণে বহু শ্রমিক নিহত হন, গ্রেপ্তার করে ফাঁসি দেওয়া হয় চার শ্রমিক নেতাকে। পরে ১৮৯০ সালের ১ মে থেকে গোটা দুনিয়ায় শ্রমিকরা মে দিবস উদ্‌যাপন শুরু করেন। ভারতে বর্তমান পরিপ্রেক্ষিতে দিনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে, শ্রমিকদের অর্জিত অধিকারের ওপরে আক্রমণের প্রতিবাদে মে দিবসে সোচ্চারে শপথ নিয়ে থাকেন শ্রমিক কর্মচারীরা।