Date : 2024-04-19

প্রকাশিত হল সিবিএসই বোর্ডের পরীক্ষার ফল

নাজিয়া রহমান, সাংবাদিক :

প্রকাশিত হল সিবিএসই দ্বাদশ শ্রেণির ফল। এবছর সিবিএসই বোর্ডে দ্বাদশ শ্রেণিতে ১৬ লক্ষ পড়ুয়া পরীক্ষা দিয়েছিল। পাশের হার ৮৭.৩৩। গতবছরের তুলনায় কিছুটা কমেছে পাশের হার। ছাত্রূের তুলনায় ছাত্রীদের পাশের হার ৬ শতাংশ বেশি। এবার বোর্ডের পক্ষ থেকে মেধাতালিকা প্রকাশ করা হয়নি। তার জায়গায় বিভিন্ন বিষয় ভিত্তিক যারা সর্বোচ্চ নম্বর পাবে, তাদের বিশেষ সার্টিফিকেট দেওয়া হবে বলে জানিয়েছেন বোর্ড কর্তারা। এদিনই প্রকাশ করা হয় দশম শ্রেণিরও ফল।
কয়েকদিন আগে সিবিএসই বোর্ডের দশম এবং দ্বাদশ শ্রেণির ফল প্রকাশের দিন ঘোষণার একটি ভুয়ো খবর ছড়িয়ে পড়ে সোস্যাল মিডিয়াতে। যেখানে উল্লেখ থাকে ১১ মে এই দুই পরীক্ষার ফলই প্রকাশ করতে চলেছে সিবিএসই।ভুয়ো বিজ্ঞপ্তিটিতে বোর্ড কর্তৃপক্ষের স্বাক্ষর ছিল। ফলে পড়ুয়াদের মধ্যে চূড়ান্ত বিভ্রান্তি তৈরি হয়েছিল।

সাধারণত সিবিএসই বোর্ড পরীক্ষার ফলপ্রকাশের দিন ক্ষণ আগে থেকে ঘোষণা করে না। তাই ১১ তারিখ আদৌ দশম ও দ্বাদশের ফল প্রকাশিত হবে কি না, তা নিয়ে সংশয় তৈরি হয়। সিবিএসই-র তরফ থেকে জানানও হয় এই খবরটি সম্পূর্ণ ভুয়ো। বোর্ডের সূত্রে জানা যায়, সব প্রস্তুতি শেষ, চলতি সপ্তাহেই ফলপ্রকাশ করা হবে। সোস্যাল মিডিয়াতে ফলপ্রকাশের তারিখ ১১বলা হয়। যা ভুয়ো বলে জানায় বোর্ড। কিন্তু সেই তারিখের ঠিক একদিন পরই প্রকাশিত হল সিবিএসই -র ফল। একই সঙ্গে এদিন দশম শ্রেণিরও ফল প্রকাশিত হয়।