Date : 2024-06-21

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে ফের বিতর্ক

নাজিয়া রহমান, সাংবাদিক : প্রেমের পথে কাঁটা। চলছিল সিসিটিভিতে নজরদারি। প্রেম করে ধরা পড়লেই বাড়িতে যাচ্ছিল চিঠি। প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা এমনই অভিযোগ তোলেন কর্তৃপক্ষের বিরুদ্ধে। এছাড়া কর্তৃপক্ষের নয়া কোড অব কন্ডাক্টের চিন্তাভাবনাকে ঘিরেও নারাজ পড়ুয়ারা।

মুক্তমনের পিঠস্থান হিসেবেই পরিচিত প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়। বহু আন্দোলনের সাক্ষি এই বিশ্ববিদ্যালয়ের প্রাঙ্গন। বর্তমানে সেই বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে উঠেছে অভিযোগ। পড়ুয়াদের পক্ষ থেকে তোলা হয়েছে এই অভিযোগ। প্রেমের পথে কাটা হয়ে উঠেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নয়া বিধান। চলছে সিসিটিভিতে নজরদারি। কর্তৃপক্ষের বিরুদ্ধে তাই এবার আন্দোলনের সামিল প্রেসিডেন্সির পড়ুয়ারা। প্রেসিডেন্সির লম্বা করিডরে, সবুজ মাঠে, ক্যান্টিনে, ক্লাসঘরে এই কথাটাই ঘুরছে। প্রেম করা কি অপরাধ? কেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পড়ুয়াদের ব্যক্তিগত বিষয়ে নজরদারি করছে যা নিয়ে খুব্ধ প্রেসিডেন্সির পড়ুয়ারা।

বিশ্ববিদ্যালয়ের পরিচালনার ক্ষেত্রে নতুন বিধি লাগু করার চিন্তাভাবনা করছে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এই নয়া কোড অফ কন্ডাক্ট নিয়ে আপত্তি তুলেছেন পড়ুয়ারা।

সিসিটিভিতে যাতে কর্তৃপক্ষ কোনরকম নজরদারি না চালায় তার জন্য পড়ুয়াদের পক্ষ থেকে একটি ডেপুটেশন দেওয়া হয়েছে ডিন অব স্টুডেন্টকে।