Date : 2024-06-25

বর্ষায় চুল নিয়ে নাজেহাল! উপায় তো হাতের কাছেই

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিক: এতদিন ঠিকঠাক বর্ষা আসেনি, চুল ছিল বেশ ভালো আর যেই বৃষ্টি শুরু হল, ব্যস! নাজেহাল অবস্থা চুলের। শুরু হয়ে গিয়েছে চুল পড়ে যাওয়া কিংবা রুক্ষ হওয়ার সমস্যা আর সেই সঙ্গে আবার গরম। ঘামে ভিজে চিটচিটে হয়ে যাচ্ছে চুল। চিন্তা করবেন না, খুব সহজ ঘরোয়া উপায়ে বাড়িতেই ঠিক করতে পারবেন নিজের চুল

এই সময় বৃষ্টির জল থেকে চুল বাঁচিয়ে রাখুন, কারণ এই জলে অ্যাসিড ও নোংরাও থাকে। তাই বৃষ্টির জল চুলে না লাগতে দেওয়াই বাঞ্ছনীয়। যদি কোনওভাবেই এই জল এড়াতে না পারেন, তা হলে বাড়ি ফিরে অবশ্যই শ্যাম্পু করে কন্ডিশনার লাগিয়ে নেবেন।

বর্ষায় আর্দ্রতার সঙ্গে পাল্লা দিয়ে বাড়তে থাকে খুশকি, আর সেই সঙ্গে চুলকানি। চুলকে ভালো রাখতে সপ্তাহে তিনবার অন্তত শ্যাম্পু দিয়ে ভাল করে চুল পরিষ্কার করুন। এমন শ্যাম্পু ব্যবহার করবেন যা আপনার চুল ও স্ক্যাল্প টাইপের সঙ্গে মানানসই। সপ্তাহে একবার অ্যান্টি-ব্যাক্টেরিয়াল ও অ্যান্টি-ড্যানড্রাফ শ্যাম্পু ব্যবহার করলেও অনেকটা তফাত নজরে পড়বে।

এই সময় শ্যাম্পু, কন্ডিশনারের পর সিরাম অবশ্যই ব্যবহার করুন। চুলে জট থেকেও অনেক সময়েই চুল ঝরে পড়ার প্রবণতা বাড়ে। সিরাম ব্যবহারে চুল চকচকেও হয়। ভিজে চুলে ঠিক ২-৩ ফোঁটা সিরাম লাগালেই যথেষ্ট।